Beta

শিশুর কোষ্ঠকাঠিন্য : লক্ষণ কী?

২৮ জুলাই ২০১৮, ১৬:৩০

ফিচার ডেস্ক

অনেক শিশুই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগে। শিশুর কোষ্ঠকাঠিন্যের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৫৪তম পর্বে কথা বলেছেন ডা. সাইদুর রহমান। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুর কোষ্ঠকাঠিন্য হচ্ছে, কখন বলবেন আপনারা?

উত্তর : যদি শিশু বুকের দুধ খায়, এসব ক্ষেত্রে দেখা যায় শিশু পাঁচ থেকে ছয় বার কিংবা আরো বেশি বার পায়খানা করতে পারে। আবার পাঁচদিনেও একবার পায়খানা করতে পারে। একে কিন্তু আমরা কোষ্ঠকাঠিন্য বলব না। কারণ, এখানে পায়খানা করার সময় শিশুর কোনো কষ্ট হয় না।

যখন একটি শিশুর পায়খানা করার সময় অত্যন্ত কষ্ট হবে, মলদ্বারে ব্যথা হবে, এত কঠিন পায়খানা হবে যে সেটা একেবারে বের হতে চায় না, শিশু ভয়ে কুঁচকে থাকে, বের হচ্ছে না বলে, অনেক সময় এনাল ফিসার বৃদ্ধি পেতে পারে- এ সময় ধরতে হবে কোষ্ঠকাঠিন্য হয়েছে।

কোনো কোনো বাচ্চার ক্ষেত্রে দেখা যায় তারা ভয়ে পায়খানা চেপে রাখে। পায়খানা চেপে রাখার কারণে প্যান্টের মধ্যে পায়খানা লেগে থাকে। অনেকে মনে করেন এটি ডায়রিয়া। আসলে এটি ডায়রিয়া নয়। এটা কোষ্ঠকাঠিন্য। শিশু বিব্রতকর পরিস্থিতিতে পড়ে।

প্রশ্ন : শিশুটি কোষ্ঠকাঠিন্যে ভুগছে, কী দেখে বোঝা যাবে?

উত্তর : একটু বড় শিশু অনেক সময় বলতে পারে তার মাথাব্যথা। কারণ, কোষ্ঠকাঠিন্য থাকলে শরীরে বিষাক্ত পদার্থ রয়ে যায়, এতে করে কিছু টক্সিক কারণে মাথাব্যথা হতে পারে। কোনো কোনো শিশু মাথাব্যথার কথা বলতে পারে। অনেক সময় শিশুটি টয়লেটে বসতে ভয় পায়। টয়লেটে যেতে চায় না- এমনও দেখা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement