Beta

শীতে নিউমোনিয়া, সাইনোসাইটিস হলে করণীয়

০৪ নভেম্বর ২০১৮, ১২:৩৩

ডা. গুলজার হোসেন উজ্জ্বল
শীতে সাইনোসাইটিসের প্রকোপ বাড়ে। ছবি : সংগৃহীত

শীতে রোগব্যাধি বাড়ে। এ সময় নিউমোনিয়া, সাইনোসাইটিস ইত্যাদি রোগ হওয়ার আশঙ্কা থাকে। নিউমোনিয়া ও সাইনোসাইটিস হলে করণীয় বিষয়ে আজকের আলোচনা।

নিউমোনিয়া

শিশু আর প্রবীণ, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তারা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়। মূলত বিশেষ কিছু ব্যাকটেরিয়া আর কিছু কিছু ক্ষেত্রে ভাইরাস এর জন্য দায়ী। জ্বর, কাশি, শ্বাসকষ্ট এর প্রধান লক্ষণ। নিউমোনিয়ায় জ্বরের মাত্রা থাকে খুব বেশি। কাশি হয়, শ্বাসকষ্টও হয়। নিউমোনিয়া থেকে মৃত্যুও হতে পারে। সময়মতো ডাক্তারের কাছে যেতে হবে। প্রয়োজনে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক ব্যবহার করতে হতে পারে।

সাইনোসাইটিস

শীতে সাইনোসাইটিসের প্রকোপ বাড়ে। খুব  সকালে ঘুম থেকে উঠলে এবং খোলা ময়দানে হালকা জগিং করলে সাইনোসাইটিসে উপকার মেলে। সাইনোসাইটিস রোধে ধুলোবালি থেকে দূরে থাকতে হবে। নাকবন্ধ, মাথাব্যথা, গা ব্যথা, মাথা ভারী এবং দুর্বল লাগা ইত্যাদি সাইনোসাইটিসের লক্ষণ। সাইনোসাইটিস হলে বাষ্প চিকিৎসা বা স্টিম ইনহেলেশন ভালো কাজে দেয়। মেন্থল দানা গরম পানিতে দিয়ে শ্বাস নিলে বন্ধ নাক খুলে যায়। এ সময় হালকা গরম পানিতে গোসল করলে ভালো।  ন্যাসাল ড্রপ, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিবায়োটিক প্রভৃতি ওষুধ প্রয়োজনমতো সাইনোসাইটিসে  দেওয়া হয়।

লেখক : রেসিডেন্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement