Beta

বাইপাস সার্জারি কী?

০৭ নভেম্বর ২০১৮, ১২:৫৯

ফিচার ডেস্ক
বাইপাস সার্জারির বিষয়ে কথা বলেছেন ডা. মো. লোকমান হোসেন। ছবি : এনটিভি

হার্টের ব্লকের চিকিৎসায় সাধারণত বাইপাস সার্জারি করা হয়। বাইপাস সার্জারির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৪৯তম পর্বে কথা বলেছেন ডা. মো. লোকমান হোসেন।  

ডা. মো. লোকমান হোসেন বর্তমানে ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বাইপাস সার্জারি বলতে কী বোঝানো হয়? কখন এর প্রয়োজন রয়েছে?

উত্তর : বাইপাস কথাটা আমরা প্রতিদিনই ব্যবহার করি এবং সুন্দর অর্থে ব্যবহার করি। একটি ভালো উদ্দেশ্য নিয়ে বাইপাস করা হয়। আরেকটি বিষয় বলতে চাই, আসলে সার্জারি কথাটার মধ্যেই কিন্তু ভয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো, সার্জারি সবচেয়ে নিরাপদ। যখন সার্জারি হয়, রোগী কিন্তু কিছুই জানে না। তো বাইপাস সার্জারির ক্ষেত্রে আমরা সৎ উদ্দেশ্য নিয়ে করছি। হার্ট যখন দুর্বল হয়ে যায়, চারপাশ থেকে বিভিন্ন রক্তনালি দিয়ে আরেকটি বিকল্প রাস্তা করে দিচ্ছি। সুতরাং হার্টে পাঁচ লিটার রক্ত লাগবে, এখন হয়তো সে তিন লিটার পাচ্ছে। দুই লিটার কম রয়েছে। আমরা তিন দিক থেকে তিনটি লাইন লাগিয়ে বাড়তি তিন লিটার সরবরাহ করছি। আগে যেই পাঁচ লিটার পেত, এখন ছয় লিটার পাচ্ছে। এতে হার্ট আরো সবল হয়ে যাচ্ছে।

প্রশ্ন : কোন কোন কারণে হার্ট ঠিকমতো রক্ত পায় না?

উত্তর : এ ক্ষেত্রে আসলে অনেক কারণ নিহিত রয়েছে। একটি হলো জিনগত। তার পারিবারিক ইতিহাস খুব গুরুত্বপূর্ণ। এর সঙ্গে যদি সে ধূমপায়ী হয়, এর সঙ্গে যদি আবার ডায়াবেটিস যোগ হয়, এর সঙ্গে যদি একটি উচ্চ রক্তচাপ যোগ হয়, এর সঙ্গে যদি রোগ অস্বাস্থ্যকর খাবার যোগ হয়, সবকিছু মিলিয়ে তার লক্ষণ বেড়ে যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement