Beta

পিত্তথলিতে পাথর, কীভাবে বুঝবেন?

০৮ নভেম্বর ২০১৮, ১৩:৫০

ফিচার ডেস্ক

পেটে তীব্র ব্যথা পিত্তথলির পাথরের অন্যতম লক্ষণ। এ ছাড়া পিত্তথলির পাথরের আরো লক্ষণ রয়েছে। পিত্তথলির পাথরের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৫০তম পর্বে কথা বলেছেন ডা. দেবাশীষ দাস।

ডা. দেবাশীষ দাস বর্তমানে এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : পিত্তথলিতে সাধারণত কী  কী সমস্যা হয়ে থাকে? পিত্তথলির পাথর ছাড়াও এখানে আর কী কী সমস্যা হয়?

উত্তর :  আসলে আমাদের কাছে যে রোগীগুলো আসে, বেশিরভাগ রোগী আমাদের কাছে পিত্তথলির পাথরের লক্ষণ নিয়েই আসে।

প্রশ্ন : এই লক্ষণগুলো কী?

উত্তর : এই লক্ষণগুলোর মধ্যে সাধারণত পেটের ডান দিকে ব্যথা বা বুকের মাঝখানে ব্যথা হতে পারে। একটি কামড়ানো ব্যথা নিয়ে রোগী আমাদের কাছে আসে। রোগী সাধারণত অভিযোগ করে ব্যথাগুলো পিঠের দিকে ছড়িয়ে যায়, কিছু রোগী অভিযোগ করে বলে যে তার ঢেঁকুর ওঠে। চর্বিজাতীয় খাবার খেলে পেটটা ফোলা ফোলা মনে হয়। এইগুলো নিয়েই রোগী সাধারণত আমাদের কাছে আসে।

প্রশ্ন : একটু বলবেন, নির্দিষ্টভাবে কী ধরনের ব্যথা হলে সেটি পিত্তথলির পাথরের ব্যথা?

উত্তর : আসলে রোগ নির্ণয়ের কিছু পদ্ধতি রয়েছে। পিত্তথলির পাথরের ক্ষেত্রে রোগী প্রচলিত একটি ব্যথা নিয়ে আসে। কিছু আলাদা করার উপায় হলো, গ্যাস্ট্রিকের যেই ব্যথাটা, সেটি পেটের মাঝখানে হয়। দেখা যায়, খাবার-দাবার খেলে ব্যথাটা একটু কমে। রোগী গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়ার পর একটু স্বস্তিবোধ করে। পিত্তথলির পাথরের জন্য যে ব্যথা হয়, সেটি সাধারণত গ্যাস্ট্রিকের ওষুধ খেলে যায় না। সাধারণত চর্বিজাতীয় খাবার খেলে ব্যথাগুলো বেশি হয়। তবে এই ব্যথা যে পিত্তথলির পাথরের জন্য হচ্ছে বা গ্যাস্ট্রিকের জন্য হচ্ছে, সেটি শারীরিকভাবে পরীক্ষা বা ক্লিনিক্যালই পরীক্ষা করেই বোঝা যায় না।

প্রশ্ন : তখন কী করে থাকেন?

উত্তর : আমরা দ্রুত একটি আলট্রাসনোগ্রাম করে থাকি। আলট্রাসনো করলে আমরা বিষয়টি বুঝতে পারি। পিত্তথলিতে যদি কোনো পাথর থাকে, তাহলে আমাদের পরিষ্কার করে বলে দেবে। তখন আমরা সেভাবে রোগীর চিকিৎসা করে থাকি।

ক্যাপশন : পিত্তথলির পাথরের লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. দেবাশীষ দাস। ছবি : এনটিভি

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement