Beta

মলদ্বারের যেসব সমস্যায় সার্জারি হয়

০৬ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৫

ফিচার ডেস্ক
মলদ্বারের সমস্যায় সার্জারির বিষয়ে কথা বলেছেন ডা. এ এম শহীদুল্লাহ। ছবি : এনটিভি

মলদ্বারের  বিভিন্ন সমস্যায় সার্জারি করা হয়। যেমন : এনাল ফিসার, ফিস্টুলা, পাইলস। মলদ্বারের সমস্যায় সার্জারির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৭৮তম পর্বে কথা বলেছেন ডা. এ এম শহীদুল্লাহ।

ডা. এ এম শহীদুল্লাহ বর্তমানে বিআরবি হাসপাতালে সার্জারি ও লেপারোস্কোপি বিভাগে জেষ্ঠ্য পরামর্শক।

প্রশ্ন : মলদ্বারে কী কী সমস্যা হয়, যেখানে সার্জারিটাই অন্যতম চিকিৎসা বলে চিন্তা করেন?

উত্তর : মলদ্বারে যেকোনো অসুখ হোক, সাধারণত ৯৫ ভাগ চিকিৎসা সার্জারির মাধ্যমে হয়। দিন যত যাচ্ছে, সার্জারির পদ্ধতি আধুনিক হচ্ছে। বাংলাদেশে সম্ভব, বাংলাদেশে হচ্ছে। অনেক সার্জন এটি করছেন। কোলোরেক্টাল সার্জারি বলে একটি বিভাগই আলাদা করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল, বিভিন্ন হাসপাতালে কোলোরেক্টাল সার্জারি বিভাগ রয়েছে। বিভিন্ন সার্জন শুধু এই অস্ত্রোপচারটা করে যাচ্ছেন। তবে  নারীরা অনেক সময় পুরুষ চিকিৎসকের কাছে আসতে চায় না। কারণ, এটি ব্যক্তিগত অঙ্গ। এই জন্য দেখাতে চায় না। একটি জড়তা কাজ করে। এটা যদি ভাঙানো যায় কোনোভাবে তখন দেখা যায় যে, এই ধরনের রোগীরা তখন সীদ্ধান্ত নেয় অস্ত্রোপচার করার জন্য।

প্রশ্ন : সাধারণত কী কী রোগ রয়েছে এর মধ্যে?

উত্তর : এই রোগগুলোর মধ্যে রয়েছে, আমরা যেগুলো সবচেয়ে বেশি দেখে থাকি, সেগুলো হলো ফিসার, ফিস্টুলা, পাইলস। পাইলসের আবার পর্যায় রয়েছে। ফার্স্ট গ্রেড, সেকেন্ড গ্রেড, থার্ড গ্রেড। প্যারিয়াডানাল অ্যাপসেসিস আরেকটি বিষয়। মলদ্বারের চারপাশে অ্যাপসেস হয়। এটি খুব ব্যথাযুক্ত।

সার্জারি যদি করি তাহলে ক্যানসার থেকেও বেঁচে গেল, আর যে ব্যথা ছিল সেটিও কমল।

পাইলস খুব প্রচলিত একটি বিষয়। প্রথম গ্রেডের পাইলস ভেতরে থাকে, দেখা যায় না। সেকেন্ড গ্রেডে হয়তো একটু বেরিয়ে আসে, কিন্তু থার্ড গ্রেডে দেখা যায়, এটি বেরিয়ে যায়। তখন আবার ধাক্কা দিলে উপরে ওঠে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement