Beta

নতুন বছর : মানসিক স্বাস্থ্য ভালো রাখতে ছয় পরামর্শ

২৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৩০ | আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৫৬

ফিচার ডেস্ক
নতুন বছরে নতুন কিছু শিখুন। ছবি : সংগৃহীত

শরীর সুস্থ রাখতে মন সুস্থ রাখাও জরুরি। আর স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখন শরীরের পাশাপাশি মনের স্বাস্থ্য ভালো রাখার প্রতিও বিশেষ জোর দিচ্ছেন।

নতুন বছরে আমরা প্রায় সবাই চাই স্বাস্থ্যবান হতে এবং কর্মক্ষম থাকতে। আর এ ক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের ওপরও নজর দিতে হবে। নতুন বছরে মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে তাই কিছু ছোট ছোট পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

দ্য থার্টি ডট বাইরাইড প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. আসবাব পরিষ্কার করুন

আপনার আশপাশে তাকান। আপনি সারাক্ষণ এলোমেলো অবস্থার মধ্যে থাকলে কিন্তু আপনার মনও খিটমিটে হয়ে থাকবে। তাই পরিষ্কার করে ফেলুন অপ্রয়োজনীয় কাগজপত্র। ঝেড়ে-মুছে পরিষ্কার করুন ঘরের আসবাব। আর এই পরিষ্কার-পরিচ্ছন্নতার অভ্যাস সারাবছরই বজায় রাখুন।

২. ব্যায়াম করুন

ব্যায়াম করতে আলসেমি হয়, এমন মানুষ খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। তবে এই আলসেমি ছেড়ে চলুন নতুন বছরে একটু ব্যায়াম করি। আর কিছু না হোক সপ্তাহে অন্তত পাঁচ দিন ৩০ মিনিট করে হাঁটার অভ্যাস তো করাই যায়। তাই না?

৩. বন্ধুদের সঙ্গে থাকুন

কেবল মানুষই আপনার বন্ধু হবে, তা তো নয়। বন্ধু হতে পারে বই, সংগীত, শখের কাজও। আর মনের মতো ভালো বন্ধু পেলে তো কথাই নেই। তাই নতুন বছর কাটান ভালো বন্ধুদের সঙ্গে।

৪. মন ভালো রাখবে এমন খাবার

মন ভালো রাখবে এমন খাবার খান। এ ক্ষেত্রে খেতে পারেন কমলা, টমেটো, ব্ল্যাকবেরি, ব্লুবেরি, গ্রিন টি। এসব খাবারের মধ্যে মন ভালো রাখার উপাদান রয়েছে।

৫. ক্ষমা করুন

ক্ষমা মনকে প্রশান্ত করে। বিশ্বাস হচ্ছে না? আসলেই তাই। আজই কোনো বিরক্তকর ব্যক্তিকে ক্ষমা করে দিন, দেখবেন মন কতটা ফুরফুরে লাগছে। তবে এটি করতে হবে একেবারে মন থেকে।

৬. নতুন কিছু শিখুন

নতুন কিছু শেখা মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে, দক্ষতা বাড়ায়। নতুন ব্ছরে নতুন কিছু শেখা শুরু করুন। সেটি হতে পারে ইংলিশ ল্যাঙ্গুয়েজ, গান, নাচ—যেটি আপনার পছন্দ।

Advertisement