Beta

ঘাড়ে ব্যথা, কখন চিকিৎসকের কাছে যাবেন?

২১ মে ২০১৯, ১৬:৪১

ফিচার ডেস্ক
ঘাড়ের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেছেন ডা. নুরুজ্জামান খান ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

ঘাড়ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। সাধারণ থেকে জটিল কারণে হতে পারে এই ব্যথা। ঘাড়ব্যথার সমস্যায় কখন চিকিৎসকের কাছে যেতে হবে, এ বিষয়ে কথা বলেছেন  ডা. নুরুজ্জামান খান।

বর্তমানে ডা. নুরুজ্জামান খান শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে নিউরোসার্জারি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৪তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : ঘাড়ে ব্যথা হলে একজন মানুষের কখন উচিত হবে চিকিৎসকের কাছে যাওয়া?

উত্তর : দেখা যায়, আপনি হয়তো রাতের বেলা শুয়ে রয়েছেন, একটু ব্যথা হলো অথবা দীর্ঘ সময় ধরে কম্পিউটারে কাজ করছেন ঘাড়ে একটু ব্যথা হলো, দেখা যায় একটু বিশ্রাম নিলেন, এরপর ঠিক হয়ে যাচ্ছে। এগুলো খুব ছোট- খাট বিষয়। একটু ব্যথানাশক ওষুধ খেলে ভালো হয়ে যাচ্ছেন। এটি নিয়ে আপনার চিন্তিত হওয়ার কিছু নেই।

যদি দেখা যায়, ঘাড়ে তীব্র ব্যথা হচ্ছে, এটি সহজে যাচ্ছে না বা গেলে এক বা দুই দিন পর ফিরে আসছে, বারবার আসছে, ঘাড়ে ব্যথার সঙ্গে হাতের দিকেও ব্যথা চলে যাচ্ছে, তখন অবশ্যই আপনার একে গুরুত্বের সঙ্গে নিতে হবে। একই সঙ্গে যদি দেখা যায় আপনার হাত দুর্বল হয়ে আসছে, হাতের শক্তি কমে গেছে, হাতের মাংসপেশিগুলো শুকিয়ে আসছে, হাঁটতে যদি সমস্যা হয়,  অনেক সময় বলি রোবোটিকভাবে হাঁটছেন আপনি, এমন হলে এগুলো কিন্তু খুব জটিল সমস্যা। সেই ক্ষেত্রে অবশ্যই তার চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

ঘাড়ে আবার ক্যানসার হতে পারে বা টিউমার হতে পারে। যদি দেখা যায়, ম্যালিগেন্ট টিউমার হয়ে গেছে, তাহলে এটি আরো জটিল সমস্যা। সেই জন্য এই ধরনের জটিল সমস্যা হলে, অবশ্যই এড়িয়ে না গিয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Advertisement