Beta

থাইরয়েডের সমস্যা, চিকিৎসকের কাছে কখন যাবেন?

২২ মে ২০১৯, ২৩:৩৫

ফিচার ডেস্ক
থাইরয়েডের সমস্যার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ডা. জাহাঙ্গীর আলম। ছবি : এনটিভি

থাইরয়েড গ্রন্থির দুটি অন্যতম সমস্যা হলো হাইপোথাইরয়েডিজম ও হাইপার থাইরয়েডিজম। হাইপোথাইরয়েডিজমে থাইরয়েড হরমোন কম বের হয় এবং হাইপার থাইরয়েডিজম হলে হরমোনের নিঃসরণ বেশি হয়।

থাইরয়েডের সমস্যা হলে কখন চিকিৎসকের কাছে যেতে হবে,   এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৫তম পর্বে কথা বলেছেন ডা. জাহাঙ্গীর আলম। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালে মেডিসিন বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : থাইরয়েডের সমস্যায় কখন চিকিৎসকের কাছে যাওয়া উচিত?

উত্তর : দেখুন, হাইপোথাইরয়েডিজম যেটি, এটি চিকিৎসা বিজ্ঞানের সব রোগের সঙ্গে মিলে। কারণ, শরীর তো ধীরগতির হয়ে যায়। ক্লিনিশিয়ান যদি চিন্তা না করে যে ব্যক্তির হাইপো হতে পারে, তাহলে কিন্তু এটি বের করা যায় না। সুতরাং হাইপোটা দেখে একটু কঠিন হয়ে যায় বের করা যে এটি একটি রোগ। তার গলায় ফোলা থাকে, চোখগুলো বড় বড় হয়ে থাকে, ঘামতে থাকে। এসব সমস্যা হয়। যখনই এই ধরনের সমস্যা হবে, আপনি চিকিৎসকের কাছে আসবেন।

সাধারণ দুটো থেকে তিনটি পরীক্ষা করলেই হয়। প্রথমে আমরা ক্লিনিক্যাল পরীক্ষা করে দেখব। যদি সন্দেহ হয়, থাইরয়েড স্টিমুলেটিং হরমোন আমরা করতে পারি। সঙ্গে ফ্রি টিথ্রি ও টিফোর পরীক্ষা করতে হবে। টিএইচএস নিয়ন্ত্রণ করবে। কিন্তু প্রধান হরমোনটা হলো টিফোর, টিথ্রি। টিথ্রিটা বেশি শক্তিশালী, কিন্তু হরমোনের মধ্যে টিফোর হলো ৮০ ভাগ। আর ২০ ভাগ হলো টিথ্রি। সুতরাং আপনি টিএইচ এস দেখবেন, এফটিফোর দেখবেন, এফটিথ্রি দেখবেন। তাহলে কি হবে? আপনি দেখতে পাবেন, যদি এটি হাইপার হয়, টিএইচটা দমন হয়ে গেছে।

Advertisement