Beta

বাতের কারণে জয়েন্টে ব্যথা : কাদের বেশি হয়?

৩১ মে ২০১৯, ১৯:৫৬

ফিচার ডেস্ক
জয়েন্টে ব্যথার বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. মো. নাহিদুজ্জামান সাজ্জাদ। ছবি : এনটিভি

বাত রোগের কারণে জয়েন্টে ব্যথা হয়। তবে কাদের ক্ষেত্রে এই ব্যথা বা রোগ বেশি হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫৩তম পর্বে কথা বলেছেন ডা. মো. নাহিদুজ্জামান সাজ্জাদ।

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বাতজনিত জয়েন্টের ব্যথা কাদের বেশি হয়? বা কারা ঝুঁকিপূর্ণ?

উত্তর : বয়সভেদে আমাদের বিভিন্ন ধরনের বাত হয়। ছোট বাচ্চাদের থেকে শুরু করে প্রবীণ বয়স পর্যন্ত, অনেক ধরনের বাতের প্রাদুর্ভাব দেখা যায়। ছোট বাচ্চাদের ক্ষেত্রে প্রচলিতভাবে আমরা একটি রোগ দেখি, সেটি হলো রিউমেটিক ফিবার। একই সঙ্গে বাচ্চাদের আরেকটি বাত হয়। সেটি হলো জুভেনাইল ইডিওপ্যাথিক আরথ্রাইটিস। ১৬ বছর বয়স পর্যন্ত এটি হতে পারে।

আবার তার ওপরে যদি যাই ১৬ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত, কিছু বাতের প্রাদুর্ভাব বেশি হয়। যেমন : স্পনডাইলোআরথ্রাইটিস, এনকারেজিং স্পনডিলাইটিস, নিঅ্যাকটিভ আরথ্রাইটিস, এসিডি ইত্যাদি। এ ধরনের কিছু রোগ রয়েছে যেগুলো বিভিন্ন জয়েন্ট আক্রমণ করে, এ বয়সে।

এর ওপরে যদি যাই, তাহলে এ ক্ষেত্রে রিউমাটয়েড আরথ্রাইটিস একটি বাত। দেখা যায়, এটি একটু প্রবীণদের ক্ষেত্রে বেশি হয়, তবে এর আগের বয়সেও কিছু কিছু হতে পারে। আর প্রবীণদের ক্ষেত্রে আরেকটি বিষয় হয়। বিভিন্ন জয়েন্ট একসঙ্গে আক্রমণ করতে পারে। অস্টিওআরথ্রাইটিস হতে পারে। তাই সব বয়সেই আসলে বাত হতে পারে। চিকিৎসার ধরনও বিভিন্ন হয়।

Advertisement