Beta

এনডোমেট্রোসিসের লক্ষণ কী?

২৭ জুন ২০১৯, ১৯:২৯

ফিচার ডেস্ক
ঋতুস্রাবের সময় তীব্র ব্যথা হওয়া এনডোমেট্রোসিসের লক্ষণ। ছবি : সংগৃহীত

এনডোমেট্রোসিস হলো জরায়ুর ভেতরের আস্তরণের প্রদাহ। এনডোমেট্রোসিসের লক্ষণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৭৪তম পর্বে কথা বলেছেন ডা. কামরুন নেসা আহমেদ। বর্তমানে তিনি গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতালে  গাইনি ও অবস বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনাদের কাছে যখন রোগীরা আসে তখন কী ধরনের সমস্যা নিয়ে আসে?

উত্তর : দুই ধরনের সমস্যা নিয়ে আসতে পারে। এক হলো, ঋতুস্রাবের সমস্যা নিয়ে আসবে। দুই হলো, যারা বাচ্চা হচ্ছে না, এ সমস্যা নিয়ে আসবে। এনডোমেট্রোসিসের মূল লক্ষণ হলো, ঋতুস্রাবের ব্যথা। অন্যান্য ব্যথার ক্ষেত্রে ঋতুস্রাব শুরু হলে ব্যথা কমে যায়। এনডোমেট্রোসিসের ক্ষেত্রে ব্যথাটা সম্পূর্ণ আলাদা। ঋতুস্রাবের আগে থেকে ব্যথা শুরু হবে। যত দিন ঋতুস্রাব থাকবে তত দিন ব্যথা থাকবে। ঋতুস্রাব ভালো হয়ে যাওয়ার পরও কিছু কিছু ক্ষেত্রে রয়ে যাবে। দেখা যাবে, পরবর্তী ঋতুস্রাবের আগে আগে হয়তো একটু ভালো হলো, আবার ঋতুস্রাব থেকে ব্যথা শুরু হলো। আস্তে আস্তে ব্যথার তীব্রতা হয়তো সময়ের সঙ্গে বাড়তে থাকবে।

এ ছাড়া অনিয়মিত ঋতুস্রাব হওয়া, অতিরিক্ত রক্তক্ষরণ হওয়া তো রয়েছেই।  ঋতুস্রাব সংশ্লিষ্ট যে সমস্যাগুলো সেগুলো তো রয়েছেই। শারীরিক মিলনের ক্ষেত্রে অসুবিধা হওয়া। পায়খানা- প্রস্রাবের সময় ঋতুস্রাবের সময় সমস্যা হওয়া। বাচ্চা হচ্ছে না, এ কারণটা অনুসন্ধান করতে গেলে তখন বের হয়ে আসে।

Advertisement