Beta

স্কেলিং করলে কি দাঁতের ক্ষতি হয়?

০৭ জুলাই ২০১৯, ১৮:১১

ফিচার ডেস্ক

দাঁতের প্লাক বা ক্যালকুলাস বা পাথর দূর করার জন্য স্কেলিং করা হয়। অন্য কথায় বলতে গেলে দাঁত পরিষ্কার করতে স্কেলিং করার প্রয়োজন পড়ে।

অনেকে ভাবেন, স্কেলিং করলে দাঁত আলগা হয়ে যায় বা দাঁতের ক্ষতি হয়। স্কেলিং করলে আসলেই কি দাঁতের ক্ষতি হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৮৪তম পর্বে কথা বলেছেন ডা. কানিজ সৈয়দা। বর্তমানে তিনি বি আর বি হাসপাতালের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান।

প্রশ্ন : স্কেলিং করার পর কি দাঁত আলগা হয়ে যায়?

উত্তর : আসলে বেশির ভাগ রোগীই আসে দাঁতে প্রচুর পরিমাণ পাথর জমার পড়ে। যখন তার কোনো সমস্যা হয়, তখন আসে। দেখা যায়, প্রাথমিক অবস্থায় কেউ আসে না। স্কেলিং করার পর সেই পাথরগুলো আমরা পরিষ্কার করে দেই। দাঁতের সঙ্গে মাড়ির যে সংযোগ সেখানে পাথর জমে। তখন দেখা যায়, রোগীও বুঝতে পারে। স্কেলিং করার পর দেখা যায়, মুখ ফ্রেশ হয়ে যায়। তখন রোগীদের কাছে মনে হয়, আগে ভারী ভারী লাগত, এখন হালকা লাগছে দাঁতগুলো। এজন্য সে হয়তো ভাবে এটি তো আর আগের অবস্থানে নেই। হয়তো বা কয়দিন পরে দাঁত নড়ে যাবে। দেখা যায়, মাড়িটা আগের অবস্থানে চলে আসবে। তবে এগুলো সঠিক নয়।

আরেকটি বিষয় বলি, মুখকে তো দেহের প্রবেশ পথ বলা হয়ে থাকে, প্রথমদিকে আমরা বিষয়গুলো খুব গুরুত্ব দেই না। আমাদের যদি মুখের স্বাস্থ্য ভালো না থাকে, ব্যাকটেরিয়া  যখন আক্রমণ করে, তখন হার্টের সমস্যা তৈরি করে। ব্যাকটেরিয়া হার্টের মধ্যে চলে গেলে হার্টের লাইনিংয়ে প্রদাহ দেখা দেবে। তখনই একটি সমস্যা হয়। হার্ট ব্লকের ক্ষেত্রেও দেখা যায় যে মুখের ব্যাকটেরিয়া একটি ভূমিকা পালন করে।

Advertisement