Beta

লো ব্লাডপ্রেশার হলে দ্রুত কী করবেন?

১২ জুলাই ২০১৯, ১৭:৫২

ফিচার ডেস্ক
লো ব্লাডপ্রেশার হলে চিনিপানি বা লবণপানি পান করা যেতে পারে। ছবি : সংগৃহীত

লো ব্লাডপ্রেশারের সমস্যায় অনেকেই ভোগেন। সিস্টোলিক ব্লাডপ্রেশার একশ বা নব্বইয়ের নিচে থাকলে, আর ডায়াস্টোলিক ষাটের নিচে থাকলে একে লো ব্লাডপ্রেশার বলা হয়।

লো ব্লাডপ্রেশার হলে দ্রুত করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫২তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ ফারহাদ উদ্দীন। বর্তমানে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে হৃদরোগ বিশেষজ্ঞ ও বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লো ব্লাডপ্রেশার হলে করণীয় কী?

উত্তর : আসলেই কারো লো ব্লাডপ্রেশার হলে একটু পানি পান করলে, সেটি লবণ দিয়ে হোক বা চিনি দিয়ে, যেটি দিয়ে খান না কেন, শরীরে একটু তরল বেড়ে যায়। এতে ব্লাডপ্রেশারের মাত্রাটা একটু বেশি হয়ে এলো। এতে হয়তো তিনি একটু ভালো অনুভব করতে পারেন। অনেকে রয়েছেন ডিম খান। দুটো/তিনটি/চারটি করে ডিম খান।

হতে পারে এই লো প্রেশারটাই তার জন্য স্বাভাবিক ব্লাডপ্রেশার। আপনি যখন ভালো বোধ করছেন, স্বাভাবিক বোধ করছেন, তখন ব্লাডপ্রেশার মেপে দেখুন। দেখবেন, তখনো কিন্তু আপনার ব্লাডপ্রেশার লো। আপনি ভাবছেন স্বাভাবিক, তবে মাপলে দেখা যাচ্ছে হয়তো লো। এটিই আপনার জন্য স্বাভাবিক ব্লাডপ্রেশার।

এরপরও যদি কারো কখনো লো প্রেশার হয়, তাহলে কী করণীয়। অনেক ক্ষেত্রেই লো ব্লাডপ্রেশার হতে পারে। এর মধ্যে অন্যতম হলো ভেসোভেগাল শক। হঠাৎ দাঁড়িয়ে রয়েছি, হঠাৎ করে মাথা ঘুরে পড়ে যাই। এমন অনেক সময় হয়। কিন্তু অনেক সময় হয়তো বসে আছি, উঠতে গেলাম মাথা ঘুরছে। দেখা গেল, ব্লাডপ্রেশারটা লো। এসব ক্ষেত্রে রোগীকে শুইয়ে দিতে হবে। শুইয়ে দিয়ে তার মাথার নিচে কোনো বালিশ থাকলে একে সরিয়ে নিতে হবে। পা দুটোকে উঁচু করে ধরতে হবে। ওই সময় যেটি হয়, মাথা থেকে হঠাৎ করে রক্তটা কমে গিয়ে নিচের দিকে নেমে যায়। আপনি যদি রোগীকে সোজা করে শুইয়ে পা দুটোকে উঁচু করে তুলে ধরতে পারেন, তখন রক্তটা আবার পা থেকে মাথার দিকে চলে যাবে। তখন তাৎক্ষণিকভাবে রোগী সুস্থ হয়ে যাবে। এটি ফাস্ট এইড, যেটি কাজে লাগবে বিভিন্ন সময়।

Advertisement