Beta

লিভার ক্যানসার কি নিরাময় হয়?

২৭ আগস্ট ২০১৯, ১৮:৪৮

ফিচার ডেস্ক
লিভার ক্যানসারের বিষয়ে কথা বলেছেন ডা. সেলিমুর রহমান ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

ক্যানসারের নাম শুনলেই আমরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি। তবে প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করতে পারলে অনেক ক্যানসারই নিরাময় করা যায়।

লিভার ক্যানসারের সমস্যায় অনেকেই ভোগেন। লিভার ক্যানসার কি নিরাময়যোগ্য, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫২৭তম পর্বে কথা বলেছেন ডা. সেলিমুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লিভারের ক্যানসার কি চিকিৎসা করে নিরাময় করা সম্ভব?

উত্তর : সবচেয়ে প্রাথমিক যে বিষয়টি হলো, আপনি যদি আগেভাগে নির্ণয় করতে পারেন, তাহলে কিন্তু এটি নিরাময়যোগ্য রোগ। সার্জারি করে ওই অংশটা ফেলে দিয়ে, থেরাপি দিয়ে বা লিভারকে পরিবর্তন করে, এটি আরোগ্যযোগ্য। লিভার থেকে ছড়িয়ে পড়লেই বিপদ।

যারা বি ভাইরাস কিংবা সি ভাইরাসে আক্রান্ত তাদের লিভার ক্যানসার হওয়ার প্রবণতা অনেক। যাদের ভাইরাস নেই, শুধু সিরোসিস রয়েছে, তাদেরও কিন্তু লিভার ক্যানসার হওয়ার প্রবণতা সাধারণ মানুষের তুলনায় অনেকগুণ বেশি। সেই জন্য আমাদের লক্ষ্য থাকবে যারা বি ভাইরাস, সি ভাইরাসে আক্রান্ত, তাদের রুটিন একটি চেকআপের মধ্যে রাখা। যদি তাদের এই জটিলতা দেখা দেয়, আমরা যেন প্রাথমিক অবস্থায় নির্ণয় করতে পারি।

Advertisement