Beta

কী কী কারণে কোমরব্যথা হয়?

০৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:০২

ফিচার ডেস্ক
কোমরব্যথার কারণের বিষয়ে আলোচনা করেছেন ডা. মুহিব্বুর রহমান রাফে ও ডা. সানজিদা হোসেন। ছবি : সংগৃহীত

কোমরব্যথা প্রচলিত একটি সমস্যা। জীবনে কখনো না কখনো মানুষ এ সমস্যায় ভুগে থাকে। কী কী কারণে কোমরব্যথা হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৩৪তম পর্বে কথা বলেছেন ডা. মুহিব্বুর রহমান রাফে। বর্তমানে তিনি ঢাকার সরকারি হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সাধারণত কোন কোন কারণে কোমরব্যথা হতে পারে?

উত্তর : আসলে কোমরব্যথা পৃথিবীজুড়ে খুব প্রচলিত একটি সমস্যা। সৃষ্টির আদিকাল থেকেই সমস্যাটা ছিল, এখনো রয়েছে, ভবিষ্যতেও থাকবে। শরীরের যে অংশগুলোর ওপর নির্ভর করে আমরা কাজ করছি, অবশ্যই সেটি কোমর।

বিভিন্ন কারণে কোমরব্যথা হতে পারে। আমাদের দেশে অবশ্য ডাটা পাওয়া যায় না যে কত ভাগ মানুষ কোমরব্যথায় ভুগছে। গবেষণায় বলা হচ্ছে, ১০০ জনের মধ্যে ৮৪ জন মানুষ কখনো না কখনো কোমরব্যথায় ভুগতে পারে। কোমরব্যথার মধ্যে যেই কারণগুলো পাই, সেগুলো হলো মেকানিক্যাল কারণ। মেকানিক্যাল কারণ, কখনো তার গঠনের সঙ্গে সম্পর্কিত। তার কাজের সঙ্গে সম্পর্কিত। এ ছাড়াও কিছু রয়েছে বাতজনিত। অপ্রচলিত কিছু কারণ রয়েছে, যেমন টিউমার, ইনফেকশন অথবা অস্টিওপরোসিসের রোগী যারা, তাদের হতে পারে।

মেকানিক্যাল কারণগুলোকে অনেকভাবে ভাগ করা যায়। ভার্টিব্রা বা সে গঠনগুলো রয়েছে, প্রতিটি অংশই কোনো না কোনোভাবে স্পর্শকাতর। যখনই কোনো একটি জায়গায় চাপ পড়ে, সেটি পেশিতে হোক, সেটা ডিস্ক হতে পারে, সেটা হাড়ের গঠন হতে পারে, ওখানে একটা স্পর্শকাতরতা রোগী অনুভব করতে পারে।

Advertisement