কোমরব্যথা নির্ণয়ে এমআরআই সব সময় জরুরি নয়

০৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৯

ফিচার ডেস্ক
কোমরব্যথার বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. মুহিব্বুর রহমান রাফে। ছবি : এনটিভি

কোমরব্যথার কারণ নির্ণয়ে অনেক সময় এমআরআই করা হয়। তবে সব কোমরব্যথার ক্ষেত্রে এমআরআই করা জরুরি নয়, এমনটাই মত বিশেষজ্ঞদের।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৩৪তম পর্বে কথা বলেছেন ডা. মুহিব্বুর রহমান রাফে। বর্তমানে তিনি ঢাকার সরকারি হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী কারণে কোমরব্যথা হচ্ছে, এটি কি ধরন দেখে বোঝা যেতে পারে?

উত্তর : কোমরব্যথা নির্ণয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো রোগীকে সাধারণ পরীক্ষা করা। রোগীর ইতিহাসটিও খুব গুরুত্বপূর্ণ। হতে পারে সেটি খুব ছোট ইতিহাস। অল্প সময়, এক বা দুদিনের জন্য ব্যথাটা শুরু হয়েছে। হতে পারে কোনো একটি কাজের সঙ্গে সম্পর্কিত ছিল। কোনো ওজন উঁচু করেছে, সেটির সঙ্গে ব্যথাটার একটি সম্পর্ক রয়েছে। হতে পারে এই ব্যথার সঙ্গে, পায়ের দিকে বা ওপরের দিকে ব্যথা যাচ্ছে। হতে পারে ব্যথার সঙ্গে রোগীর হঠাৎ করে প্রস্রাব বা পায়খানা বন্ধ হয়ে গেছে। এই জিনিসগুলো হলো এক একটি পয়েন্ট, যেগুলো দেখে আমরা কোমরব্যথাকে নির্ণয় করতে পারব। রোগীর ইতিহাসটা খুব গুরুত্বপূর্ণ। রোগী যখন চিকিৎসকের কাছে যাবেন, অবশ্যই এই বিষয়গুলো তাকে নির্দিষ্ট করে বলবেন। শুধু তাই নয়, কোমরব্যথার সঙ্গে আলাদা কোনো জয়েন্টের সম্পর্ক রয়েছে কি না। এই কোমরব্যথার সঙ্গে তার ঘাড়ের ব্যথার সম্পর্ক রয়েছে কি না। এই ব্যথার সঙ্গে ট্রমা বা তিনি আঘাত পেয়েছেন কি না, সেটি দেখতে হবে। দীর্ঘ যাত্রার কোনো ইতিহাস রয়েছে কি না, প্রত্যেকটি তথ্য আমাদের রোগ নির্ণয়ের ক্ষেত্রে সাহায্য করে।

প্রশ্ন : নিশ্চিত হওয়ার জন্য তো কিছু পরীক্ষা-নিরীক্ষা আপনারা দিয়েই থাকেন, সেগুলো কী?

উত্তর : গুরুত্ব তো অবশ্যই রয়েছে, তবে এ ক্ষেত্রে কিছু মিথ রয়েছে। যেমন, কোমরব্যথা হলেই এক্স-রে করতে হবে। এটা গুরুত্বপূর্ণ নয়। এটা সব সময় সবার জন্য নয়। আমি এখানে কী পেতে চাচ্ছি, এটি খুব গুরুত্বপূর্ণ। কোমরব্যথা হলেই এক্স-রে বা এমআরআই করতে হবে, এ বিষয়টি সর্বক্ষেত্রে প্রযোজ্য নয়।