Beta

স্তন ক্যানসারের সার্জারি কোথায় করা হয়?

০৬ অক্টোবর ২০১৯, ২০:২২

ফিচার ডেস্ক
স্তন ক্যানসারের চিকিৎসার বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন ডা. আফরিন সুলতানা ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

কনজারভেটিভ সার্জারি স্তন ক্যানসারের একটি আধুনিক চিকিৎসা। এখানে রোগীর সম্পূর্ণ স্তন না কেটে ফেলে কেবল ক্যানসারের অংশটি ফেলে দেওয়া হয়। কোথায় এ সার্জারির সুবিধা রয়েছে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৫১তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল ও সিটি হসপিটালে সার্জারি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত। 

প্রশ্ন : স্তন ক্যানসারে কনজারভেটিভ সার্জারির সুবিধা কোথায় গেলে পাওয়া যাবে?

উত্তর : সরকারি-বেসরকারি সব মাধ্যমেই আমরা এই কনজারভেটিভ চিকিৎসা দেওয়ার চেষ্টা করি। যদি কেউ এ ক্ষেত্রে আগ্রহী হন বা জানতে চান তাহলে লালমাটিয়ায় সিটি হসপিটাল রয়েছে, সেখানে আসতে পারেন। সেখানে আমরা নিয়মিত চেম্বার করছি এবং এ সার্ভিসটা নিয়মিত দিচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একটি ব্রেস্ট ক্লিনিক রয়েছে, ওখানে চাইলে যেতে পারেন। ঢাকা মেডিকেল রয়েছে। বিভিন্ন জায়গায় কিন্তু রোগীরা যেতে পারেন।

রোগীর সামর্থ্যের বিষয় রয়েছে। অনেক ক্ষেত্রে সরকারিতে গেলে সুবিধা হয়, অনেক ক্ষেত্রে বেসরকারিতে গেলে সুবিধা হয়। সুবিধা অনুযায়ী যেখানে চিকিৎসাগুলো রয়েছে সেখানে যেতে পারেন।

প্রশ্ন : কনজারভেটিভ সার্জারির ক্ষেত্রে রোগীদের প্রতি পরামর্শ কী?

উত্তর : কনজারভেটিভ সার্জারি বা আধুনিক চিকিৎসা যদি আমরা দিতে চাই, আসলে প্রথম কথা হলো, রোগীদের সচেতন হতে হবে। যখনই কেউ এ রকম একটি অসুবিধা বোধ করছে, কোনো চাকা বোধ করছে, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। আরেকটি বিষয় হলো, স্ক্রিনিং পদ্ধতির মাধ্যমে আমরা খুব প্রাথমিকভাবে ক্যানসারটা নির্ণয় করতে পারি। এসব বিষয়ে আসলে সচেতন হওয়া খুব জরুরি।

প্রশ্ন : স্ক্রিনিং কারা করতে পারবেন?

উত্তর : একটি হলো, স্বাস্থ্যকর্মী যারা রয়েছি, রোগীকে ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশনের মাধ্যমে স্ক্রিনিং করি। আরেকটি হলো, ৪০ বছরের পর, নারীরা ম্যামোগ্রাম করে চিকিৎসকের কাছে যোগাযোগ করে দেখানো। আরেকটি বিষয় হলো, নিজেরা প্রতি মাসে যদি নিজেদের স্তন পরীক্ষা করে দেখতে পারে, সেক্ষেত্রে আগেই সেটা ধরতে পারবে।

Advertisement