Beta

মাতৃত্বের অনুভূতি নারীকে অসাধারণ করে তোলে

১৪ মে ২০১৭, ১২:৫৩

ফিচার ডেস্ক

সাধারণত সব নারীই মাতৃত্বের স্বাদ পেতে চান জীবনে। শুনতে চান ‘মা’ ডাক। ‘মা’ শব্দটি এক অক্ষরের হলেও এর তাৎপর্য অতুলনীয়। তাই মা হওয়ার স্বপ্নটা প্রায় সব মেয়েরই থাকে। এক গবেষণায় দেখা গেছে, ৯০ শতাংশ নারী মা হওয়ার পর এক অনন্য অনুভূতি পান।

আজ বিশ্ব মা দিবস উপলক্ষে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই দিয়েছে মা হওয়ার কিছু অনুভূতির কথা, যে অনুভূতি নারীকে অসাধারণ করে তোলে। 

মাতৃত্বের চাওয়া-পাওয়া
গর্ভবতী অবস্থায় নারীর ভেতর নতুন করে চাওয়া-পাওয়ার হিসাব তৈরি হয়। নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় তাঁকে। এই নতুন প্রত্যাশা ও চ্যালেঞ্জ নারীকে ভিন্ন মানুষে পরিণত করে।

গর্ভকালীন মুহূর্ত 
মা হওয়ার প্রতিটি মুহূর্তই ভীষণ সুন্দর। দীর্ঘ নয় মাস শরীরের ভেতরে নানা শারীরিক যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয়, তবুও সে যন্ত্রণা তাঁর কাছে সুখের অনুভূতি দেয়।

মাতৃত্বের শক্তি
সন্তান জন্ম দেওয়ার ক্ষণটিতে ভেতরে ভেতরে শক্তি অর্জিত হয় মায়ের। ভেতরের এই শক্তি আপনাকে আত্মবিশ্বাসী করে তোলে, ভুলিয়ে দেয় সব কষ্ট।

মায়ের শর্তহীন ভালোবাসা 
পৃথিবীতে একমাত্র মায়ের ভালোবাসা স্বার্থহীন ও শর্তহীন। মায়ের যে ভালোবাসা সন্তানে প্রতি, তা অতুলনীয়। যখন মাতৃত্বের মধ্য দিয়ে একজন নারী যান, তখন তাঁর ভেতর ভালোবাসা সঞ্চয় হয় নবজাতকের জন্য।

দায়িত্বশীল করে তোলে
মাতৃত্বকালে নারী পুরোপুরি পরিবর্তন হয়ে যান। দায়িত্বশীল হয়ে ওঠেন নবজাতকের প্রতি। 

সিদ্ধান্ত নিতে সমস্যা হয় না 
যখন কোনো নারী মা হন, তখন তিনি সন্তানদের পরামর্শ দেন, সিদ্ধান্ত নিতে সহায়তা করেন। এতে করে ওই নারী সিদ্ধান্ত নিতে পারেন দ্রুত। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement