Beta

রেসিপি

ঝটপট তৈরি করুন মজাদার শুঁটকির সবজি ভুনা

২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৮

ফারজানা হোসেন সুমা

শুঁটকি মাছ খেতে কে না ভালোবাসে।  শুঁটকি মাছের পুষ্টিগুণ তাজা মাছ থেকে দিগুন। অনেকের কাছে  শুঁটকি মাছ এত প্রিয় যে একটু  শুঁটকি ভর্তা হলে আর কিছুই লাগে না। আবার অনেকেই  শুঁটকি মাছ পছন্দ করে, কিন্তু রান্না করতে অনেক ঝামেলা মনে করেন। শুঁটকির অনেক রকম পদ রয়েছে– শুঁটকি ভর্তা, শুঁটকি ভুনা, শুঁটকি দোপেঁয়াজা, শুঁটকির শাক রান্না ইত্যাদি। আজ আপনাদের জন্য রয়েছে শুঁটকি দিয়ে সবজি ভুনা। মুখরোচক মজাদার এই  শুঁটকি রান্না করতে পারেন খুব অল্প সময়ে। খুব অল্প মশলা ব্যবহার করে। অল্প মশলায় শুঁটকির সবজি ভুনা। অবাক হলেন, আসুন দেখি কত অল্প মশলা ব্যবহার করে শুঁটকির ভিন্নধর্মী এই খাবারটি রান্না করা যায়।  

উপকরণ

লইট্টা শুঁটকি- এক কাপ (আধা ইঞ্চি করে কাটা)

পেঁয়াজ কাটা– দেড় কাপ মোটা ফালি করে কাটা

রসুন-আধা কাপ বড় বড় করে কাটা

কাঁচা মরিচ– সাত-আটটি ফালি করে কাটা 

শুকনা মরিচ– সাত-আটটি (মাঝখানে কেটে এর বীজ ফেলে দিন)

বেগুন, শিম, আলু- আধা কাপ (আধা ইঞ্চি করে কাটা)

টমেটো- আধা কাপ(আধা ইঞ্চি করে কাটা)

ফুল কপি- আধা কাপ (ফুলগুলো আধা ইঞ্চি করে ছাড়িয়ে নিন)

জিরা গুঁড়া–  আধা চা চামচ

হলুদ গুঁড়া– আধা চা চামচ

ধনেপাতা কুঁচি– আধা কাপ

সয়াবিন তেল- আধা কাপ

লবণ- এক চা চামচ(স্বাদ অনুযায়ী কম বেশি দিতে পারেন)

পানি- এক কাপ

(এ ছাড়া আপনার ইচ্ছেমতো যেকোনো সবজি দিয়েই করতে পারেন। লক্ষ্য রাখবেন, শুঁটকি থেকে যেন সবজি বেশি না হয়, পরিমাণ হবে এমন- ১ ভাগ শুঁটকি দুই ভাগ সবজি।

যেভাবে পরিষ্কার করে প্রস্তুত করবেন শুঁটকি

ফুটন্ত গরম পানিতে  শুঁটকি টুকরা গুলি এক মিনিট রেখে উঠিয়ে নিন।এবার ঠান্ডা পানি দিয়ে পাঁচ-ছয় বার ভালো করে ধুয়ে নিন।যদিও এখানে লইট্টা   শুঁটকি বলেছি, চাইলে অন্য যেকোনো  শুঁটকি দিয়েও করতে পারবেন।

প্রস্তুত প্রণালি

চুলায় মঝারি আঁচে পাত্র চাপিয়ে এতে তেল দিন। হালকা গরম হলে এতে টমেটো কুঁচি দিন । এক মিনিট নেড়ে এতে কেটে রাখা পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ দিন।এবার হালকা ভাজা হলে এতে লবণ দিয়ে নাড়তে থাকুন। টমেটো গলে গেলে এতে একে একে শুঁটকি, বাকি সবজি ও কাঁচা মরিচ দিন। এর মধ্যে জিরা ও হলুদ গুঁড়া দিয়ে পাঁচ মিনিট ধরে নাড়ুন । ভাজা ভাজা হলে এতে এক কাপ পানি দিয়ে, চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর নেড়ে দিন।পানি শুকিয়ে এলে এর উপর ধনে পাতা কুঁচি ছড়িয়ে দিয়ে চুলা বন্ধ করে দিন। ডিশে ঢেলে পরিবেশন করুন গরম ভাতের সাথে শুঁটকি সবজি ভুনা। একবার খেয়েই দেখুন,বারে বারে খেতে  মন চাইবে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement