Beta

২০ টাকায় খিচুড়ি ও মুরগি

৩০ জুলাই ২০১৮, ১৩:৩৫ | আপডেট: ৩০ জুলাই ২০১৮, ১৪:৩৩

মো. সাইফুল ইসলাম

এক প্লেট ধোঁয়া ওঠা খিচুড়ি, সঙ্গে ছোট্ট একটা স্টিলের বাটিতে একবাটি ঝোল এবং তার মধ্যে তিনটি টুকরা। টুকরাগুলোর আকার প্রায় একই রকম। এদের মধ্যে পার্থক্য হলো, এর মধ্যে এক টুকরা মুরগির মাংস আর বাকি দুই পিস আলু। এই সবকিছুর দাম ২০ টাকা। হ্যাঁ, সত্যিই শুনছেন, মাত্র ২০ টাকায় এই সবকিছু আপনি পাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ক্যাফেটেরিয়ায়।

সপ্তাহের পাঁচ দিন, অর্থাৎ রবি থেকে বৃহস্পতি দুপুর সাড়ে ১২টা থেকে পাওয়া যায় এই খিচুড়ি । সাড়ে ১২টা থেকে শুরু হয়ে দুপুর ১টা ৩০ বা খুব বেশি হলে পৌনে ২টা পর্যন্ত পাওয়া যাবে খিচুড়ি। খিচুড়ির পাশাপাশি পাওয়া যায় কোল্ড ড্রিংকস।

মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যই এই আয়োজন। ক্লাসের ফাঁকে অল্প সময়ে এবং অল্প খরচে দুপুরের খাবারটা সেরে নেন অধিকাংশ শিক্ষার্থী। অনেকের কাছে আবার আড্ডার ফাঁকে দুপুরের খাবারের জায়গা এটি। তা যে কারণই হোক না কেন, ছাত্রছাত্রীদের কাছে জায়গাটা অনেক আবেগের আর খাবারটা পরম তৃপ্তির। আয়োজনটা ছাত্রছাত্রীদের জন্য হলেও বাইরের যে কেউ গিয়েও খেয়ে আসতে পারবেন।

এখানে আপনাকে প্রথমে লাইনে দাঁড়িয়ে টোকেন সংগ্রহ করতে হবে। তারপর টোকেন নিয়ে কাউন্টার থেকে খাবার নিতে হবে। ক্যাফেটেরিয়ার গেটেই আপনি টোকেন পাবেন। খেয়েদেয়ে কিছুক্ষণ বসতে পারেন সবুজ ঘাসের মাঠে। যাওয়ার আগে রুবেলের দোকান থেকে চা খেয়ে যাবেন অবশ্য।

কীভাবে যাবেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আপনি নীলক্ষেত ও শাহবাগ দিয়ে যেতে পারবেন। ঢাকার যেকোনো প্রান্ত থেকে নীলক্ষেত বা শাহবাগ এসে রিকশা নিয়ে চলে আসুন টিএসসিতে। টিএসসির ভেতরেই ক্যাফেটেরিয়া।

যেহেতু এটা একটা বিশ্ববিদ্যালয় এলাকা, তাই যতটা সম্ভব হৈচৈ কম করুন। নিয়ম মেনে লাইনে দাঁড়িয়ে খাবার নিন। যেখানে সেখানে ময়লা না ফেলে চারপাশ পরিষ্কার রাখতে সহায়তা করুন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement