Beta

রেসিপি

বর্ষায় মজাদার ইলিশ খিচুড়ি

০৫ আগস্ট ২০১৮, ১৩:৪৯ | আপডেট: ০৫ আগস্ট ২০১৮, ১৩:৫৫

ফিচার ডেস্ক

কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভালো আছেন। আমরা সবাই জানি, ভালো থাকার প্রধান উৎস খাবার। নানা রকম খাবার আমরা রোজ খেয়ে থাকি। তবে শুধু খেলেই হবে না, সুস্থতার ব্যাপারটাও মাথায় রাখতে হবে। সে জন্য পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে।

ঋতুচক্রের পালাক্রমে এখন চলছে বর্ষাকাল। হঠাৎ করেই বাইরে শুরু হয়ে যায় ঝুমবৃষ্টি। আর এই বৃষ্টির সময় কি খিচুড়ি ছাড়া চলে? বৃষ্টির হিম হাওয়া আর গরম গরম খিচুড়ি মিলে জমে যায় খাবার টেবিল। তাই আপনাদের জন্য আমাদের আজকের আয়োজন মজাদার ইলিশ খিচুড়ি।       

ইলিশ খিচুড়ি ছোট-বড় সবারই খুব পছন্দের। শুধু বর্ষাকালেই নয়, অন্য সময়েও রান্না করতে পারবেন বাসায়। চাইলে বাচ্চাদের টিফিনেও দিতে পারেন। কীভাবে ইলিশ দিয়ে খিচুড়ি রান্না করবেন, তার রেসিপি এখানে উপস্থাপন করা হচ্ছে। আশা করি, তৃপ্তিকর এই খাবার সবারই ভালো লাগবে।

বরাবরের মতো আমরা চেষ্টা করে থাকি আপনাদের কোনো স্বাস্থ্যকর, সুস্বাদু রেসিপি দেখানোর। এনটিভির ‘রান্নাঘর’ অনুষ্ঠানে ইলিশ খিচুড়ির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

রান্নার জন্য যেসব উপকরণ লাগবে

কম সময়ে কম উপকরণে এই খাবার রান্নাটি করতে পারবেন। সাধারণত যেসব উপকরণ বাসায় থাকে, তা দিয়েই রান্নাটি করতে পারবেন। পরিবারের চার-পাঁচজনের খাবারের জন্য রান্নার উপকরণ ও পরিমাণ নিচে দেওয়া হলো :

১. তেল (পরিমাণমতো), ২. ইলিশ মাছ (একটি), ৩. সরিষা বাটা (এক টেবিল চামচ), ৪. পেঁয়াজ বাটা (এক চা চামচ), ৫. হলুদ গুঁড়া (দুই চা চামচ), ৬. মরিচ গুঁড়া (দুই টেবিল চামচ), ৬. লবণ (স্বাদমতো), ৭. পেঁয়াজ কুচি (এক কাপ), ৮. পানি (পরিমাণমতো), ৯. গরম মসলার গুঁড়া (এক টেবিল চামচ), ১০. আদা বাটা (এক চা চামচ), ১১. জিরার গুঁড়া (এক চা চামচ), ১২. চাল (এক কাপ), ১৩. মুগডাল (এক কাপ), ১৪. ঘি (এক টেবিল চামচ), ১৫. আস্ত কাঁচামরিচ (৮-১০টি)।

যেভাবে রান্না করবেন

• ইলিশ খুবই মজাদার একটি মাছ। এর নানা রকম মজাদার রান্না রয়েছে। সরষে ইলিশ, ইলিশ পোলাও, দই ইলিশ, ভাঁপা ইলিশ, ইলিশ মাছের পাতুরি, ইলিশ মাছের ঝোল, ইলিশ কোরমা, ইলিশ মালাইকারি ইত্যাদি। এর মধ্যে ইলিশ খিচুড়ি অন্যতম। এটি খেতে বেশ সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। তবে দেরি কেন? চলুন দেখে নেই কীভাবে রান্না করবেন :

• প্রথমে ফ্রাইপ্যানে তেল দিয়ে দিন। প্যান বা কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ভেজে নিন। এবার অন্য একটি বাটিতে ইলিশ মাছের টুকরো, সরিষা বাটা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার মসলায় মাখানো মাছের টুকরোগুলো ভাঁজা পেঁয়াজ দিয়ে কষিয়ে নিন। 

•  অন্য একটি  ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি ছেড়ে সামান্য পানি দিয়ে নিন। এবার সব মসলা (হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলার পাউডার, আদা বাটা, জিরার গুঁড়া) দিয়ে একটু নেড়ে  নিন। এরপর চাল ও ডাল দিয়ে দিন। একটু পানি দিয়ে ভালোভাবে নেড়ে নিন। মুগডালটা ভেজে একটু সেদ্ধ করে নিতে পারেন। আর আপনারা চাইলে আপনাদের পছন্দমতো যেকোনো ডাল (মসুর, মটর, মাষকলাই) দিয়ে এই রান্না করতে পারেন। ডাল-চাল কষে এলে ইলিশ মাছের টুকরোগুলো ঘি দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে এলে সবশেষে কাঁচামরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সতর্কতা

এই রান্নায় রসুন ব্যবহার করা যাবে না। কারণ, রসুন ইলিশ মাছের ঘ্রাণ নষ্ট করে দেয়। আর যাঁরা কিডনি রোগে ভুগছেন, তাঁরা এই মাছ কম খেলে বা এড়িয়ে চললে ভালো হয়। কেননা সামুদ্রিক মাছ বা সি ফিশে থাকা লবণ ক্ষতির কারণ হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement