Beta

রেসিপি

মাটন পুডিং মোজায়িক রেজালা

০৮ আগস্ট ২০১৮, ১৫:১১

অনলাইন ডেস্ক

বছর ঘুরে আসছে ঈদুল আজহা। আর ঈদুল আজহা মানে ত্যাগের পাশাপাশি কোরবানির গরু ও খাসির মাংসের সঙ্গে নানা রকম খাবারের আয়োজন। আর মজার মজার এসব খাবার ছাড়া ঈদের আনন্দটাই যেন পরিপূর্ণ হয় না। ঈদের সময় সাধারণত আমাদের সবার বাসায়ই মাংস থাকে। এই মাংস দিয়ে কীভাবে মজার মজার নতুন রান্না করতে পারেন, তা নিয়েই আমাদের ‘ঈদ স্পেশাল রান্না’র আয়োজন। 

আমরা তৈরি করছি, মাংস দিয়ে মজার মজার সুস্বাদু সব রান্না। এসব খাবার খেতে বেশ সুস্বাদু ও স্বাস্থ্যকর। কোরবানি ঈদে আপনারা চাইলে মাংস দিয়ে মজাদার খাবার তৈরি করে চমকে দিতে পারেন প্রিয়জনকে। আজকে ঈদ স্পেশাল মাংসের রেসিপিতে আপনারা দেখবেন কীভাবে বাসায় ‘মাটন পুডিং মোজায়িক রেজালা’ তৈরি করা যায়। আশা করি, কোরবানি ঈদে আপনারা বাসায় রেসিপিটি তৈরি করবেন এবং পরিবারের সবাইকে নিয়ে একসঙ্গে খাবেন। 

জনপ্রিয় মডেল তৌহিদা শ্রাবণ্যের উপস্থাপনায় এনটিভির নিয়মিত রান্নাবিষয়ক অনুষ্ঠান ঈদ স্পেশাল মাংসের রেসিপির  প্রথম পর্বে সেরা রাঁধুনী ১৪২২-এর তৃতীয় স্থান অধিকারী তানিয়া জামান পুডিং মোজায়িক রেজালার রান্নার রেসিপি দিয়েছেন। 


রান্নার জন্য যেসব উপকরণ লাগবে
কোরবানির ঈদে বাসায় থাকা মাংস ও সাধারণ সব উপকরণ দিয়েই রেসিপিটি তৈরি করতে পারবেন। রান্নার উপকরণ ও পরিমাণ নিচে দেওয়া হলো :

১. খাসির মাংস কিমা (এক কাপ), ২. ক্যাপসিকাম কুচি (পরিমাণমতো), ৩. টমেটো কিউব (দুই চা চামচ), ৪. পেঁয়াজ কুচি (এক চা চামচ), ৫. কাঁচামরিচ কুচি (এক চা চামচ), ৬. পোস্তদানা (আধা চা চামচ), ৭. কর্নফ্লাওয়ার (এক চা চামচ), ৮. লবণ (স্বাদমতো), ৯. জিরা বাটা (এক চা চামচ), ১০.আদা বাটা (এক চা চামচ), ১১. রসুন বাটা (এক চা চামচ), ১২. হলুদ গুঁড়া (সামান্য পরিমাণ), ১৩. ডিম (একটি), ১৪. তেল (পরিমাণমতো), ১৫. ঘি (এক চা চামচ), ১৬. তেজপাতা (দুটি), ১৭. আস্ত গরম মসলা (পরিমাণমতো), ১৮. টক দই (দুই টেবিল চামচ), ১৯. পোস্তবাটা (দুই চা চামচ), ২০. মরিচ গুঁড়া (এক চা চামচ), ২১. পানি (পরিমাণমতো), ২২. কাঁচামরিচ (৪-৫টি), ২৩. পেঁয়াজ বেরেস্তা (স্বাদমতো)।

যেভাবে রান্না করবেন
ঈদে সবার বাসায়ই নানা রকম মজাদার রান্না হয়ে থাকে। খাওয়া-দাওয়ার পরিমাণও অনেক বেড়ে যায়। তবে সুস্থ থাকতে হলে পরিমিত মাত্রায় খাবার খেতে হবে।  চলুন এবার দেখে নেই কীভাবে তৈরি করবেন মাটন পুডিং মোজায়িক রেজালা :

• প্রথমে খাসির মাংস কিমা করে নিন। একটি ফ্রাই প্যানে পানি গরম হতে দিন। একটি পাত্রে খাসির মাংস কিমা, ক্যাপসিকাম কুচি, টমেটো কিউব, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পোস্তদানা, কর্নফ্লাওয়ার, জিরা বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া ও ডিম একসঙ্গে দিয়ে সব ভালোভাবে মিশিয়ে নিন। 

• এবার অন্য একটি পাত্রে তেল দিয়ে তাতে মসলা মাখানো খাসির মাংস দিয়ে তা গরম পানিতে ১০-১৫ মিনিট স্টিম করে নিন। তবে যাঁদের বাসায় ওভেন আছে, তাঁরা ওভেনে পাঁচ মিনিট হিট দিয়ে নিতে পারবেন। স্টিম করা মাংস পছন্দমতো আকার বা শেপে কেটে নিন। 

• এবার অন্য একটি ফ্রাই প্যানে তেল দিয়ে কাটা মাংস ভেজে নিন। হালকা বাদামি রং করে ভেজে তুলে ফেলুন। এবার ফ্রাই প্যানে ঘি দিয়ে আস্ত গরম মসলা, তেজপাতা, পেঁয়াজ কুচি ভেজে নিন।

এবার পরিমাণমতো সব মসলা (রসুন বাটা, আদা বাটা, টক দই, পোস্তবাটা, হলুদ গুঁড়া, জিরার গুঁড়া, মরিচ গুঁড়া লবণ) দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। 

• এরপর কষানো মসলায় ভাজা মাংস, কাঁচামরিচ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে রান্না করুন।

• সবশেষে সামান্য চিনি ও ঘি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার সাজিয়ে পরিবেশন করুন মজাদার মাটন পুডিং মোজায়িক রেজালা।

সতর্কতা
সাধারণত দেখা যায়, মাংস কিউব করে কেটে নানাভাবে রান্না করা হয়। কিন্তু কিউব করা মাংসের মধ্যে চর্বির স্তরটা থেকেই যায়। এই চর্বি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই রান্না করার আগে কিউব করা মাংসকে হালকা সিদ্ধ করে পানি ফেলে দেবেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement