Beta

রেসিপি

মজাদার সবজি পনির

২৭ অক্টোবর ২০১৮, ১৭:৪১

অনলাইন ডেস্ক

নিরামিষভোজীদের জন্য একটি মজাদার খাবার সবজি পনির। এ ছাড়া যাদের শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি আছে তাদের জন্যও বেশ কার্যকর। তাই, যতটা সম্ভব রান্না করার আগে খাবারের পুষ্টিগুণ খেয়াল রেখে রান্না করুন। চলুন, দেখে নিই মজাদার সবজি পনির তৈরির রেসিপিটি।

এনটিভির ‘টেল প্লাস্টিকস রান্নাঘর’ অনুষ্ঠানে মজাদার সবজি পনির তৈরির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

যা যা লাগবে

সবজি (গাজর, ফুলকপি, টমেটো, সবুজ ক্যাপসিকাম)—এক কাপ

তেল—পরিমাণমতো

রসুন কুচি—দুই টেবিল চামচ

পেঁয়াজ কুচি—তিন টেবিল চামচ

আদা বাটা—এক টেবিল চামচ

পেঁয়াজ বাটা—এক টেবিল চামচ

মরিচ গুঁড়া—আধা চা চামচ

হলুদ গুঁড়া—আধা চামচ

গরম মশলার পাউডার—আধা চা চামচ

ভাজা জিরার গুঁড়া—এক চা চামচ

লবণ—স্বাদমতো

পানি—পরিমাণমতো

পনির—এক কাপ

ঘি (পছন্দমতো)—এক চা চামচ

কাঁচামরিচ—সাত-আটটি

প্রস্তুত প্রণালি

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম দিন। এর পর গরম তেলে রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে সামান্য পানির মধ্যে আদা বাটা, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গরম মশলার গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, লবণ দিয়ে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন।

এখন মশলার মিশ্রণগুলো ফ্রাইপ্যানে দিয়ে কষান। কষানো হলে সবজিগুলো এর মধ্যে ঢেলে নাড়ুন। এর পর সামান্য পানি দিয়ে কমপক্ষে ১০ মিনিট ঢেকে রাখুন। সেদ্ধ হয়ে এলে পনির, কাঁচামরিচ ও ঘি (পছন্দমতো) দিয়ে আবারো কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার সবজি পনির। সবুজ লেটুস পাতা ও গাজর দিয়ে ফুল তৈরি করেও পরিবেশন করতে পারেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement