Beta

রেসিপি

নারিকেলের দুধ দিয়ে ইলিশ মাছ

১২ মে ২০১৯, ১৬:০৮ | আপডেট: ১২ মে ২০১৯, ১৬:১১

ফিচার ডেস্ক

আমাদের রোজকার খাবারের তালিকার একটি প্রধান খাবার হচ্ছে মাছ। কমবেশি সবাই মাছ খেতে ভালোবাসি। আর এই সুবাদে মাছে-ভাতে বাঙালি উপাধি পেয়েছি বহু আগে। তার মধ্যে ইলিশ অন্যতম একটি প্রিয় নাম। এটি যেমন আমাদের জাতীয় মাছ, তেমনি স্বাদে-গুণেও সেরা। ইলিশের হরেক রকম সুস্বাদুকর রান্না রয়েছে। যেসব নাম শুনলেই জিভে জল চলে আসে। আজ ইলিশের তেমনি একটি মজাদার ও ভিন্নধর্মী রান্না দেখাব। ঘরে থাকা অল্প কিছু উপাদান দিয়ে এই রান্নাটি করতে পারবেন। তাহলে চলুন, দেখে নিই মজাদার রেসিপিটি।

এনটিভির নিয়মিত রান্নার আয়োজন ‘এক্সপার্ট টুডেই'স কিচেন’ অনুষ্ঠানে মজাদার  ‘নারিকেল দুধ দিয়ে ইলিশ মাছ’ রেসিপিটি দিয়েছেন রন্ধনশিল্পী তপসী মরিয়ম। অনুষ্ঠানটি উপস্থাপনায়  ছিলেন  উপস্থাপিকা নীল হুরেরজাহান।

যা যা লাগছে

ইলিশ  মাছ—একটি

তেল—পরিমাণমতো

পেঁয়াজ বাটা—তিন টেবিল চামচ

আদা বাটা—দুই চা চামচ

রসুন বাটা—দুই টেবিল চামচ

মরিচ বাটা—দুই চা চামচ

হলুদ বাটা—এক চা চামচ

জিরার গুঁড়া—দুই টেবিল চামচ

ধনিয়া গুঁড়া—তিন টেবিল চামচ

নারিকেল দুধ—এক কাপ

লবণ—স্বাদমতো

পানি—পরিমাণমতো

কাঁচামরিচ—তিন-চারটি

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ বাটা দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, হলুদ গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়া গুঁড়া ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে ইলিশ মাছ ও পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে লবণ, নারিকেল দুধ ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। রান্না হলে নামিয়ে পরিবেশন করুন মজাদার নারিকেলের দুধ দিয়ে ইলিশ মাছ।

Advertisement