Beta

আত্মবিশ্বাস বাড়াতে চান? পাঁচটি কৌশল জেনে নিন

২১ আগস্ট ২০১৯, ১১:৪৩

ফিচার ডেস্ক
আত্মবিশ্বাস কঠিন পরিস্থিতিতেও মনোবল ধরে রাখতে কাজ করে। ছবি : সংগৃহীত

আত্মবিশ্বাস মনোবল বাড়ায়। এটি কঠিন পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করে। কম আত্মবিশ্বাস ব্যক্তির ব্যক্তিত্বের ওপর বাজে প্রভাব ফেলে; ব্যক্তিকে দুর্বল করে তোলে।

তবে কিছু কৌশল মেনে চললে কিন্তু আত্মবিশ্বাস বাড়ানো যায়। আসলে নিজের ওপর বিশ্বাস রাখা গুরুত্বপূর্ণ এবং এটিই জীবনের পরিবর্তন ঘটায়। আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ডিচ দ্য লেবেল।

১. নিজেকে নিয়ে ইতিবাচক চিন্তা

নিজের সম্পর্কে খারাপ ধারণাগুলো ইতিবাচক চিন্তা দিয়ে পরিবর্তন করুন। নিজে ভালোভাবে করতে পারেন, এমন তিনটি কাজ বা বিষয়ের তালিকা তৈরি করুন। এই ভালো বিষয়ের তালিকা পরবর্তী খারাপ পরিস্থিতিতে আপনার মনোবল ধরে রাখতে কাজ করবে।

‘আমি পারি না’—এমন মনোভাব পরিবর্তন করে নিজেকে বলুন, ‘আমিও পারি।’

২. নিজের যত্ন নিন

আত্মবিশ্বাস বাড়াতে চাইলে কিন্তু নিজের শরীর ও মন ঠিকঠাক রাখা জরুরি। এ জন্য খেতে হবে স্বাস্থ্যকর খাবার, আর নিয়মিত ব্যায়াম করতে হবে। এগুলো আপনাকে মনের দিক থেকে ভালো রাখবে এবং আপনার ইতিবাচক মনোভাবকে উদ্দীপিত করবে।

৩. লক্ষ্য স্থির করুন

আপনি কী অর্জন করতে চান, তা নিয়ে প্রতিদিন চিন্তা করুন। নিজেকে প্রতিদিনের জন্য তৈরি করুন এবং নিজের অগ্রগতি লিখে রাখুন। একসঙ্গে অনেক বড় লক্ষ্য নির্ধারণ না করে ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করুন এবং সে অনুযায়ী আগান। এটি আপনাকে চূড়ান্ত বা বড় লক্ষ্যটি পূরণে সাহায্য করবে।

৪. মানসিক চাপ নিয়ন্ত্রণ

মানসিক চাপ নিজের আত্মবিশ্বাসের ওপর বাজে প্রভাব ফেলে। তাই চেষ্টা করুন মানসিক চাপ নিয়ন্ত্রণ করার। এ জন্য আপনি আপনার পছন্দের কাজগুলো করতে পারেন। খেলাধুলা, ধ্যান, যোগাসন ইত্যাদি করার মাধ্যমে মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন।

৫. সাহায্য করুন

আত্মবিশ্বাস বাড়ানোর আরেকটি উপায় হলো, অন্যকে সাহায্য করা। যারা তাদের কাজ নিয়ে লড়াই করছে বা জীবনে কঠিন সময় পার করছে, তাদের সাহায্য করতে পারেন। তারা হতে পারে আপনার বন্ধু, পরিবারের সদস্য বা সহপাঠী।

মজার বিষয় হলো, আপনি নিঃস্বার্থভাবে কাজ করলে আপনার আত্মবিশ্বাস অনেক গুণ বাড়বে। প্রত্যাশা না করে প্রতি সপ্তাহে কাউকে সহায়তা করার জন্য অন্তত একটি কাজ করুন।

Advertisement