Beta

যে বিষয়ে সন্তানের সঙ্গে কথা বলবেন

০৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৬

ফিচার ডেস্ক

ঋতুস্রাব নিয়ে সন্তানের সঙ্গে খোলামেলা কথা বলাকে এখনো ট্যাবু বা নিষিদ্ধ বিষয় মনে করা হয়। অনেক অভিভাবকই এটি নিয়ে সন্তানের সঙ্গে কথা বলতে দ্বিধায় পড়েন, অস্বস্তিতে ভোগেন।

তবে মনোবিদরা বলেন, এ ধরনের বিষয় নিয়ে সন্তানের সঙ্গে কথা এড়িয়ে যাওয়াটা কোনো সমাধান নয়। সংকোচ ঝেড়ে ঋতুস্রাব নিয়ে সন্তানের সঙ্গে কথা বলাতে কোনো ক্ষতি হয় না। বরং আখেরে সন্তানের লাভই হয়। এতে সে তার এই শারীরিক-মানসিক পরিবর্তনের সময় কাছের মানুষের সহযোগিতা পায় এবং নিজেকে সহজ করে তুলতে পারে।

তবে খেয়াল রাখবেন, কথা যতটা সম্ভব স্বাভাবিক হওয়া চাই। এ ক্ষেত্রে কথা বলতে আপনাদের সহযোগিতার জন্য জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা জানিয়েছে কিছু কৌশল। আসুন, জানি সেগুলো। 

কীভাবে শুরু করবেন?

মনোবিদরা বলেন, আসলে ঋতুস্রাব নিয়ে সন্তানের সঙ্গে কথা শুরু করার নির্দিষ্ট কোনো নিয়ম নেই। সন্তানের সঙ্গে গল্প করতে করতে একসময় শুরু করতে পারেন এ নিয়ে কথা বলা। এটি নারী শরীরের স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া বিষয়টি তাকে বুঝিয়ে বলুন।

প্রশ্নকে স্বাগত জানান

ঋতুস্রাব নিয়ে আপনার ছেলে বা মেয়ে কোনো প্রশ্ন করলে এর উত্তর দিন। প্রশ্ন করতে দিন। কোনো তথ্য লুকাবেন না। এমনকি যখন স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপন প্রচারিত হয়, তখনো সন্তানের সামনে টিভি বন্ধ করে দেবেন না, এমনটাই বলেন মনোবিদরা। 

অস্পষ্ট

কোনো বিষয়ে অস্পষ্ট থাকবেন না এবং সঠিক শব্দগুলো ব্যবহার করে কথা বলুন। একটু হালকাভাবে বিষয়গুলো বলার চেষ্টা করুন। তাকে এ ধরনের বিষয় নিয়ে পড়াশোনা করতে দিন।

বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা

এরপরও বিষয়গুলো নিয়ে কথা বলতে অস্বস্তিবোধ হলে শিক্ষক বা কাউন্সেলরের সহযোগিতা নিন। বিব্রত না হয়ে সহজ হলেই ঋতুস্রাব সম্পর্কিত বিভিন্ন জটিলতা থেকে রক্ষা পাবে সন্তানটি।

Advertisement