Beta

রেসিপি : পূজায় মজাদার পটলের দোলমা

০৮ অক্টোবর ২০১৯, ১৪:৪৭

ফিচার ডেস্ক

বহুদিন আগে থেকে বাঙালির ঘরে ঘরে পটলের দোলমা খুব প্রিয় একটি রান্না। পটল দিয়ে চিংড়ি মাছের দোলমা খেতে খুব সুস্বাদু। তৈরি করাও বেশ সহজ।

আর যেহেতু পূজা চলছে। পূজার খাবারে পটলের দোলমা রাখতে পারেন ম্যানু হিসেবে। গরম ভাত কিংবা পোলাওর সঙ্গে দারুণ লাগে এটি। তাই দেরি না করে তৈরি করে ফেলুন দারুণ স্বাদের রান্নাটি। আসুন দেখে নিই মাছ-পটলের দোলমা তৈরির রেসিপি—

পটলের দোলমা রান্নার উপকরণ

তেল – পরিমাণ মতো

ছোট চিংড়ি—দুই কাপ

পটল—চারটি

পেঁয়াজ— একটি

টমেটো—একটি  কুচি করে কাটা

হলুদ গুঁড়া—এক চা চামচ

মরিচ গুঁড়া—এক চা চামচ

জিরা গুঁড়া—এক চা চামচ

দারুচিনি—এক ইঞ্চি

এলাচ— দুটি

চিনি —এক চা চামচ

লবণ—স্বাদমতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে পটলের দুই প্রান্ত কেটে বীজ (বিচি) বের করে নিন, তবে ফেলে দেবেন না। পটলের লবণ, মরিচ ও হলুদ ছিটিয়ে মেখে রাখুন। চিংড়ি কুচি কুচি করে কেটে হলুদ ও লবণ দিয়ে মেখে রাখুন। চিংড়ি ও পটলের বিচি অল্প তেলে ভেজে মিহি করে বেটে কিমা করে নিন।

 

এবার এই কিমা পটলের ভিতর ঢুকিয়ে দিয়ে পটলগুলো ডুবো তেলে ভেজে নিন। আরেকটি কড়াইতে তেল দিন, গরম হলে পেঁয়াজ পেস্ট, গরম মশলা গুঁড়া দিয়ে বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। তারপর আদা, রসুন বাটা, টমটো কুচি, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, চিনি ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

 

 

এরপর পানি দিয়ে রান্না করুন। তারপর পটল দিয়ে ধীরে ধীরে নাড়ুন এবং আরো ১০ মিনিট রান্না করুন। এবার চুলা থেকে নামিয়ে নিন। হয়ে গেল মজাদার পটলের দোলমা। এবার ধনে পাতাকুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

ক্যাপশন : মজাদার পটলের দোলমা। ছবি : সংগৃহীত 

Advertisement