রমজানে নতুনভাবে সেজেছে কাবা শরিফ

০৭ মে ২০১৯, ১৫:৩৬

গতকাল সোমবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। আর এ উপলক্ষে সারা বিশ্বের মুসলিমরা নিয়েছেন  নানা প্রস্তুতি। পিছিয়ে নেই সৌদি আরবের মুসলিমরাও।

মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে  সব প্রস্তুতি শেষ হয়েছে। শনিবার মসজিদুল হারামের পুরাতন সব কার্পেট সরিয়ে বিছানো হয় নতুন কার্পেট। নতুন করে বিছানো কার্পেটের সংখ্যা ২১ হাজার।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএকে মসজিদুল হারামের পরিচর্যা কমিটির পরিচালক মোহাম্মাদ আল জাবেরি জানান, কাবা শরিফের নিয়মিত পরিচর্যার অংশ হিসেবে পুরাতন সব কার্পেট বদলানো হয়েছে। রমজানে আগত মুসল্লিদের আমরা সব ধরনের সুবিধা দিতে চাই, যাতে মুসল্লিরা একাগ্রচিত্তে ইবাদত করতে পারেন। উন্নতমানের নতুন এই কার্পেটগুলো সৌদি আরবেই বানানো হয়েছে।

নতুন এই প্রকল্পের পরিচালক নায়েফ আল জাহদালি জানান, হারামাইন শরিফাইনের ব্যবস্থাপনা কমিটি হজ ও উমরা আদায়কারীদের সব সুবিধা নিশ্চিত করতে খুবই আন্তরিক। হারাম শরিফে আগত মুসল্লিরা যাতে পূর্ণ সন্তুষ্টি ও সুবিধার সঙ্গে তাদের সময়গুলো ইবাদতে ব্যয় করতে পারেন, সে লক্ষ্যে ব্যবস্থাপনা কমিটি কাজ করে যাচ্ছে।

এদিকে রমজান সামনে রেখে কাবা শরিফের তৃতীয় সম্প্রসারণ প্রকল্প শেষ হয়েছে। মক্কার বাইতুল্লাহর বর্ধিত এ অংশে একসঙ্গে দুই লাখ ৮০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।