Beta

মসজিদ পরিচিতি

ঐতিহাসিক খান মুহাম্মদ মসজিদ

৩১ মে ২০১৭, ১১:১৪

শিফা আক্তার

ঢাকায় ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে ‘লালবাগ কেল্লা’। লালবাগ কেল্লা থেকে প্রায় আধা কিলোমিটার পূর্বে অবস্থিত একটি প্রাচীন নিদর্শন, যা ‘খান মুহাম্মদ মৃধা মসজিদ’ নামে পরিচিত।

ধারণা করা হয়, ১৭০৪-১৭০৫ খ্রিস্টাব্দে খান মুহাম্মদ মৃধা নামের ব্যক্তি এই মসজিদের পরিকল্পনা ও স্থাপন করেন। এর নকশা অনেকটা লালবাগ কেল্লার মতো এবং রং লাল। সুসজ্জিত বাগানবিশিষ্ট এই মসজিদের রয়েছে তিনটি বড় গম্বুজ ও চারটি ছোট গম্বুজ। মসজিদটির উত্তর থেকে দক্ষিণে দৈর্ঘ্য ৩৮.১০ মিটার এবং পূর্ব থেকে পশ্চিমে দৈর্ঘ্য ২৮.৯৬ মিটার। এর উচ্চতা নিচ থেকে ওপর পর্যন্ত ৫.১৮ মিটার।

দ্বিতলবিশিষ্ট এই মসজিদে এখনো মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। শুধু দ্বিতীয় তলাতেই নামাজ পড়া হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক মানুষ এই মসজিদ দেখতে আসেন। লালবাগ কেল্লায় আসা বিদেশি পর্যটকের অনেকেই খান মুহাম্মদ মৃধা মসজিদটিও দর্শন করে যান। চাইলে আপনিও একবার এই ঐতিহ্যবাহী মসজিদ দেখে আসতে পারেন। তো, চলুন না রোজায় দেখে আসি খান মুহাম্মদ মৃধার প্রাচীন মসজিদটি।

কীভাবে যাবেন

শাহবাগ থেকে রিকশাযোগে যেতে পারেন। ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে পলাশীর মোড় দিয়ে লালবাগ কেল্লা, তার পরেই খান মুহাম্মদ মসজিদ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement