Beta

আপনার জিজ্ঞাসা

মা-বাবার ছবি দেয়ালে ঝুলাতে পারব?

০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২৮তম পর্বে শালীন ছবি দেয়ালে ঝুলানো যাবে কি না, সে সম্পর্কে বিস্তারিত জানতে যশোর থেকে টেলিফোন করেছেন হাবীবা জাহান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : পারিবারিক ছবি যেমন মা-বাবার ছবি, সন্তানের ছবি বা আমাদের শালীন ছবি আমরা দেয়ালে ঝুলাতে পারব কি? সেই ক্ষেত্রে এই ঘরে কি নামাজ হবে?

উত্তর : নামাজ হয়ে যাবে। তবে ছবি টানানো এই কাজটির ব্যাপারে  রাসুল (সা.) নিষেধ করেছেন, এটি হারাম কাজ। আবু দাউদ (রা.)-এর রেওয়াতের মধ্যে আল্লাহর রাসুল (সা.) বলেছেন , ‘যেখানে আপনি ছবি ঝুলিয়ে রেখেছেন, সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করবে না।’

সুতরাং, ছবি না ঝুলানোটাই মূলত বিশুদ্ধ বক্তব্য। নামাজ হবে কি না- এই নিয়ে আলমদের মধ্যে দ্বিমত থাকলেও বিশুদ্ধ বক্তব্য হচ্ছে নামাজ হয়ে যাবে।

এই ছবিগুলো আপনি অন্য কোনো অ্যালবামে বা আলমারিতে বা ড্রয়ারে বা পকেটে রাখতে পারেন। সেক্ষেত্রে এই ছবিগুলো আর ঝুলানোও হবে না এবং আপনার স্মৃতিও সংরক্ষণ হবে। শুধু ছবি ঝুলাবেন না, যেটি নিষেধ করা হয়েছে সেটি করবেন না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement