Beta

আপনার জিজ্ঞাসা

কন্যাসন্তান পেতে চাইলে কোন আমল করব?

১০ মে ২০১৮, ১৬:৫৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রফেসর ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৮তম পর্বে কন্যাসন্তান লাভের কোনো আমল আছে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে ঢাকার শাহজাহানপুর থেকে টেলিফোন করেছেন নাজমা। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমার ছোট বোনের আগের দুইটা ছেলে আছে। তার খুব শখ একটা মেয়ের। আমার প্রশ্ন, মেয়ে পাওয়ার জন্য কোনো আমল আছে কি?

উত্তর : দেখুন, আল্লাহতায়ালা কাকে কী সন্তান দান করবেন, সেটা একমাত্র আল্লাহতায়ালাই জানেন, দুনিয়ার কেউ কোনো দিন নির্ধারণ করতে পারেন না। আল্লাহতায়ালা বলে দিয়েছেন, ‘কাউকে আল্লাহতায়ালা বন্ধ্যা করেন। যাকে ইচ্ছা তাকে ছেলেসন্তান দান করেন, যাকে ইচ্ছা কন্যাসন্তান দান করেন। আবার কাউকে ছেলেমেয়ে দুটোই দান করেন।’

সুতরাং কী সন্তান আপনি পাবেন, তা আপনি জানেন না। এ জন্য আপনার আমার উচিত হবে আল্লাহর কাছে ধরনা দেওয়া, মুখে বলা। এ ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো দোয়া নেই। আপনি সব সময় এটাই দোয়া করবেন যে ‘আল্লাহ আপনি আমাকে এমন নেক সন্তান দান করেন, যেটা আমার জন্য উপকারী হবে।’ আপনি জানেন না কোন সন্তানের দ্বারা আপনি উপকৃত হতে পারবেন। অনেক ছেলেসন্তানের দ্বারা তাদের বাবা-ময়ের জীবন অতিষ্ঠ হয়ে যায়। আবার অনেক মেয়েসন্তানের কারণে বাবা-মায়ের জীবন সুন্দর কাটে। অনেক মানুষ আছে, যারা মেয়েসন্তানের কারণে কষ্টে জীবন অতিবাহিত করছেন। কিন্তু আল্লাহতায়ালা হয়তো জানেন যে ছেলেসন্তান হলে তার আরো বেশি কষ্ট হতো।

এ জন্য আপনি রাতের অন্ধকারে দোয়া করবেন, আল্লাহতায়ালা যেন সব ধরনের সন্তান আপনাকে দান করেন। আজানের ও একামতের মাঝখানে দোয়া করবেন। সেজদায় দোয়া করবেন। আপনি যেটা চাচ্ছেন, সেটাই দোয়া করতে পারেন, যে ‘আল্লাহ আমাকে একটি মেয়ে দান করো।’ সুনির্দিষ্ট কোনো আমল নেই। তবে আপানার উচিত নেক সন্তান চাওয়া, কারণ আপনি জানেন না কোনো সন্তান আপনার জন্য ভালো হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement