Beta

আপনার জিজ্ঞাসা

আজানের আগে সূর্য ডুবলে ইফতার করা যাবে?

২৭ মে ২০১৮, ১৫:৪৯

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মো. রফিকুল ইসলাম মাদানী।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ৭ম পর্বে, সূর্য ডুবে গেলে আজানের আগেই ইফতার করা যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে থেকে টেলিফোন করেছেন মোহাম্মদ আনোয়ার। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি একটি হাদিস শুনেছি যে, সূর্য ডোবার সঙ্গে সঙ্গে ইফতার করতে হয়। এই হাদিসটি কি সহিহ? কারণ আমাদের দেশে তো সূর্য ডোবার তিন-চার মিনিট পর আজান দেওয়া হয়।

উত্তর : আল্লাহ সুবহানাহুতায়ালা কোরআনে কারিমে সিয়ামকে রাত আসা পর্যন্ত পূর্ণ করতে বলেছেন। আর রাতের সূচনায় হয় যখন সূর্য ডুবে যায়। এজন্য নবী (সা.) বলেছেন, ‘যখন দেখবে একদিক থেকে দিবস উদিত হয়েছে আর একদিক থেকে রাতের আগমন ঘটেছে, তখন বুঝবে ইফতারের সময় হয়ে গেছে।’

অতএব যদি কেউ নিশ্চিত হয় যে, সূর্য ডুবে গেছে, তাহলে তার সঙ্গে  সঙ্গে  তিনি ইফতার করতে পারেন। তবে কোথাও যদি সতর্কতামূলকভাবে এক-দুই মিনিট দেরি করে আজান দেওয়া হয়, সেক্ষেত্রে (পরিস্থিতির কারণে) কাজটি যে ভুল হবে, বিষয়টি এমন নয়। তবে বিশ্বাস রাখতে হবে যে, সূর্য ডুবলেই ইফতারের সময় হয়ে গেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement