Beta

আপনার জিজ্ঞাসা

নারী-পুরুষের সালাতে কোনো পার্থক্য আছে?

২৮ মে ২০১৮, ২১:৩৬ | আপডেট: ২৮ মে ২০১৮, ২২:৪৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত,পরিবার,সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মো. রফিকুল ইসলাম মাদানী।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ৭ম পর্বে নারী ও পুরুষের নামাজে কোনো পার্থক্য আছে কি না,সে সম্পর্কে নরসিংদীর মনোহরদী থেকে জানতে চেয়ে টেলিফোন করেছেন কাউসার। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমাদের এলাকায় বিভিন্ন মসজিদে বলা হয় যে নারীদের নামাজ এক রকম আর পুরুষের নামাজ আরেক রকম। বিশেষ করে রুকু সেজদার ক্ষেত্রে এই পার্থক্য করা হয়। আমার প্রশ্ন— নারী ও পুরুষের নামাজ একই রকম কি না?

উত্তর : আল্লাহর রাসুল(সা.) আমাদের বলেছেন, তোমরা আমাকে যেভাবে সালাত আদায় করতে দেখেছ, ওইভাবেই তোমরা সালাত আদায় করবে। সেই ক্ষেত্রে আমাদের কাছে এমন কোনো সহিহ হাদিস পৌঁছায়নি যে তিনি নারীদের আলাদাভাবে কোনো সালাত দেখিয়েছেন। উম্মুল মোমেনিন, তাঁরাও দেখিয়েছেন যে নারীরা এভাবে সালাত আদায় করবে।

বরং রুকু ও সেজদার যে অবস্থা, সেই ক্ষেত্রে পুরুষের রুকু, সেজদা ও নারীদের রুকু, সেজদা একই রকম হবে। তবে ইমামতির ক্ষেত্রে বা ইমাম ভুল করলে লোকমা দেওয়ার ক্ষেত্রে, অথবা কাতারের ক্ষেত্রে কিছু পার্থক্য রয়েছে। এই রকম কিছু শৃঙ্খলার পার্থক্য ছাড়া মূল নামাজ একই রকম। মূল কথা, রাসুল(সা.) নারীদের জন্য আলাদা কোনো সালাত দেখাননি। অতএব রাসুল (সা.) যে সালাত দেখিয়েছেন, সেটা পুরুষদের জন্যও যেমন, নারীদের জন্যও একই রকম।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement