Beta

আপনার জিজ্ঞাসা

কবরে খেজুরের ডাল পুঁতে দিলে আজাব কম হবে?

০৪ জুলাই ২০১৮, ১৭:৫২ | আপডেট: ০৪ জুলাই ২০১৮, ১৮:০১

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

আপনার জিজ্ঞাসার ২১২৯তম পর্বে কবরের ওপর খেজুরের ডাল পুঁতে দিলে আজাব কম হবে কি না, সে সম্পর্কে ঢাকা থেকে ই-মেইলে জানতে চেয়েছেন মিতা হক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কবরের উপর খেজুরের ডাল যতক্ষণ না শুকাবে ততক্ষণ কবরের আজাব কম হবে। এটা কি রাসুলের হাদিস?

উত্তর : সহিহ হাদিস। রাসুল (সা.) একবার সাহাবীদের নিয়ে দুটি কবরের পাশ দিয়ে যাচ্ছিলেন যাওয়ার সময় তিনি দেখলেন যে, সে কবরের মধ্যে আজাব হচ্ছে। এটা রাসুলের (সা.) মোজেজা।

নবী (সা.) তখন খেজুরের একটি তাজা ডাল নিয়ে দুই কবরের উপর রেখে দিলেন। বললেন, যতক্ষণ পর্যন্ত খেজুরের ডালগুলো সতেজ থাকবে, ততক্ষণ পর্যন্ত এগুলো জিকির করবে এবং এর কারণে আজাব কমবে।

এই দুজনের একজন পরনিন্দা করতেন এবং অন্যজন প্রস্রাব থেকে নিজেকে হেফাজত করতেন না অর্থাৎ প্রস্রাবের সময় সতর্কতা অবলম্বন করতেন না, অনেকটা উলঙ্গ অবস্থায় প্রস্রাব করতেন। এই দুই ব্যক্তিকে শাস্তি দেওয়া হচ্ছিল। সেই জন্য আল্লাহর রাসুল কবরের উপর খেজুরের ডাল লাগিয়ে দিয়েছেন।

এই হাদিসকে অনুসরণ করে এখনো যদি কেউ খেজুরের ডাল কবরে পুঁতে দেন তাহলে সেটি বেদাত হবে না, কোনো অসুবিধা হবে না। কিন্তু ফলাফল পাওয়া যাবে কি না সেটি আল্লাহই ভালো জানেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement