Beta

আপনার জিজ্ঞাসা

হাততালি ও শিস দেওয়া কি হারাম?

০৯ জুলাই ২০১৮, ১২:৩৫ | আপডেট: ০৯ জুলাই ২০১৮, ১২:৪৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান আপনার জিজ্ঞাসাশরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া

আপনার জিজ্ঞাসার ২১৩‌৩তম পর্বে হাততালি ও শিস দেওয়া হারাম কি না, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন এক দর্শক অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : হাততালি ও শিস দেওয়া কি হারাম?

উত্তর : কোরআনে কারিমে আল্লাহতায়ালা বলেছেন, কাফেররা আল্লাহর ঘরের কাছে যে নামাজ আদায় করত, তার মধ্যে শিস ছিল, উলুধ্বনি ছিল, এমনকি হাততালি দেওয়াও ছিল। আরবদের মধ্যে এই প্রচলন ছিল।

যেহেতু এটি কাফেরদের একটি আচরণ এবং নবীর (সা.) মাধ্যমে আল্লাহতায়ালা সেগুলোকে বাতিল করে সঠিক পদ্ধতি আমাদের শিখিয়ে দিয়েছেন, মুবারকবাদ, আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ ইত্যাদি শিখিয়ে দিয়েছেন, আমরা সেই পদ্ধতি অবলম্বন করব।

তারপরও ইবাদত হিসেবে না নিয়ে ব্যক্তিগত অনুষ্ঠানে যদি কেউ পালন করে, তাহলে সেটি হারামের পর্যায়ে যাবে না। কারণ এগুলো ইবাদতের অংশ নয়।

নবীর (সা.) আমলে যে নিষেধাজ্ঞা ছিল, সেটি ছিল নামাজ। অর্থাৎ ইবাদত জাতীয় কোনো অংশে কেউ যেন শিস, উলু না দেয় বা হাততালি না দেয়।

ব্যক্তিগত পর্যায়ে একে অপরকে খুশি হয়ে হাততালি দিলে তাকে হারাম বলার কোনো সুযোগ নেই। এটি ব্যক্তিগত আদাত, অভ্যাসের মধ্যে পড়বে। সেগুলোকে কোনো কঠিন পর্যায়ে না নেওয়াই ভালো। কোনো অনুষ্ঠানে যদি হাততালি দেওয়া হয়, মারহাবা বলা হয়, শিস দেওয়া হয় তাহলে সেগুলো কোনো দোষের মধ্যে পড়বে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement