Beta

আপনার জিজ্ঞাসা

ঈদগাহের সামনে কবরস্থান থাকলে নামাজ হবে?

০৪ আগস্ট ২০১৮, ১৬:২৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান  ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫১তম পর্বে ঈদগাহের সামনে কবরস্থান থাকলে সেখানে নামাজ আদায় করা যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে ঢাকা থেকে টেলিফোন করেছেন কামরুল হাসান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমাদের গ্রামে ঈদগাহ আছে। সেই ঈদগাহের একেবারে সামনেই একটি কবরস্থান। কবরস্থান এবং ঈদগাহের মাঝে হাঁটার কোনো রাস্তা নেই। সেই ঈদগাহে নামাজ পড়া কতটুকু জায়েজ?

উত্তর : সরাসরি যদি কবরস্থান হয়ে থাকে তাহলে সেই ঈদগাহে নামাজ আদায় করা জায়েজ নেই। যেহেতু রাসুল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘তোমরা কবরের দিকে মুখ করে নামাজ আদায় করবে না।’

যদি দেয়াল দেওয়া থাকে তাহলে সেটি সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে হবে এবং আলাদা হতে হবে। কবরস্থানের পরে যদি ঈদগাহ হয়ে থাকে তাহলে সেখানে নামাজ হবে না।  আর যদি এমন হয় যে, ঈদগাহ আগেই ছিল কিন্তু পরে কবর দেওয়া হয়েছে সেক্ষেত্রে নামাজ হয়ে যাবে।

কিন্তু সহিহ বক্তব্য হচ্ছে কবরস্থান সরিয়ে নেওয়া উচিত। মসজিদ এবং ঈদগাহের সঙ্গে কবরস্থান না রাখাই হচ্ছে ইসলামের বিধান।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement