Beta

আপনার জিজ্ঞাসা

মেয়ে বন্ধুদের সঙ্গে দেখা ও কথা বলা কি গুনাহ?

০৭ অক্টোবর ২০১৮, ১৬:৩৩ | আপডেট: ০৭ অক্টোবর ২০১৮, ১৬:৩৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

বিশেষ আপনার জিজ্ঞাসার ২৫তম পর্বে মেয়ে বন্ধুদের সঙ্গে দেখা ও কথা বলা গুনাহ কি না, সে সম্পর্কে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন আদনান শাহরিয়ার। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি শুনেছি ইসলামে আছে মেয়েদের দিকে একবারের বেশি দুইবার দেখা গুনাহ। কিন্তু আমাদের স্কুলে ছেলেমেয়ে একসঙ্গে পড়ে। আমি যে আমাদের মেয়ে বন্ধুদের সঙ্গে দেখা ও কথা বলি এতে কি আমার গুনাহ হবে?

উত্তর : আপনি যে বলেছেন মেয়েদের একবার দেখা যায় বিষয়টি এমন নয়। হাদিসে এসেছে, রাস্তায় চলতে গিয়ে হঠাৎ একজন মেয়ে নজরে পড়ে গেল, এটুকুর জন্য কোনো গুনাহ হবে না।

কিন্তু বারবার ইচ্ছে করে ওই মেয়ের দিকে তাকানো এটি ঠিক নয়। এখানে শ্রেণিকক্ষের ব্যবস্থাপনার বিষয় রয়েছে। কর্তৃপক্ষের দায়িত্ব হলো ছেলেমেয়েদের আলাদা করে পড়ানো।

কর্তৃপক্ষ যদি এই ব্যবস্থা না করে তাহলে তো কিছু করার নেই, এ ক্ষেত্রে আমাদের বাধ্য করা হচ্ছে পড়ার জন্য। আল্লাহ বলেছেন, ‘আল্লাহকে ভয় কর সাধ্য অনুযায়ী।’

সুতরাং, আমি আমার চোখ সবসময় নত রাখব, মনকে পরিচ্ছন্ন রাখব। প্রয়োজনীয় কথা বললে বলা যাবে, এতে কোনো নিষেধ নেই। কিন্তু একান্তে বা একাকী কথা বলা যাবে না।   

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement