Beta

আপনার জিজ্ঞাসা

মৃত্যুর পর কয়টি পরীক্ষার পর বেহেশত নসিব হবে?

০২ নভেম্বর ২০১৮, ০৮:৫৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৯৮তম পর্বে মৃত্যুর পর কয়টি পরীক্ষার পর বেহেশত নসিব হবে, সে সম্পর্কে ঢাকা থেকে ই-মেইলে জানতে চেয়েছেন খালিদ হাসান। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মৃত্যুর পরে মোট কতটি পরীক্ষার পর বেহেশত নসিব হবে?

উত্তর : মৃত্যুর পর বিশাল এক জগত। বারজাখ, শেষ জীবন, পুনরুত্থান এই ধাপগুলো অতিবাহিত করতে হবে। আবার বারজাখি জীবনেও চারটি ধাপ রয়েছে।

বারজাখি জীবনের পর আল্লাহতায়ালা সবাইকে পুনরুত্থান করবেন এবং হাশরের ময়দানে উপস্থিত করবেন। এরপর আল্লাহসুবহানাহু তায়ালা বিচার, ফয়সালা করবেন। ফয়সালা হওয়ার পর মানুষদের তার আমলনামা দেওয়া হবে এবং তারপর তারা সিরাত পার হবে।

জাহান্নামের ওপর এটি অত্যন্ত কঠিন এবং সরু একটি পথ। যেই পথের বিস্তারিত বর্ণনা রাসুল (সা.) হাদিসের মধ্যে দিয়েছেন। যারা সেই সিরাত অতিক্রম করতে পারবে তারা সামনে একটি পুল পাবে, যেটাকে আমরা পুলসিরাত বলি। এই পুলসিরাত পার হয়েই সে জান্নাত লাভ করবে।

সংক্ষেপে এই যে ধাপগুলোর কথা বললাম, এগুলোর প্রত্যেকটি ধাপ নিয়ে কিন্তু দীর্ঘ আলোচনা রয়েছে। জান্নাতিরা জান্নাতে যাবে এবং জাহান্নামিরা জাহান্নামে যাবে।

রাসুল (সা.) এরশাদ করেন, ‘এরপর আল্লাহরাব্বুল আলামিনের পক্ষ থেকে আহ্বানকারী ডেকে ডেকে বলবে, হে জান্নাতবাসী! আজকে থেকে তোমাদের চিরস্থায়ী জীবন ঘোষণা করে দেওয়া হলো, আজকে থেকে আর মৃত্যু তোমাদের জন্য নেই। হে জাহান্নামিরা! চিরস্থায়ী জীবন তোমাদের জন্য ঘোষণা করে দেওয়া হলো, এরপর আর তোমাদের মৃত্যু নেই।’

এটিই মূলত জান্নাত এবং জাহান্নামের বিষয়। এই ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করুন। এই বিষয়ের ওপর অসংখ্য বই রয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement