আপনার জিজ্ঞাসা : জোহরের ওয়াক্ত দ্বিপ্রহরে শুরু হলে কী করব?

০৩ নভেম্বর ২০১৮, ১৩:৪৭ | আপডেট: ০৪ নভেম্বর ২০১৮, ১৫:২৫

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৬৪তম পর্বে জোহর নামাজের ওয়াক্ত দ্বিপ্রহরে শুরু হলে নামাজ পড়া যাবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি আগে নামাজের জন্য আজানের অপেক্ষা করতাম, এখন আর করি না। নামাজের ওয়াক্ত হয়ে গেলেই নামাজ পড়ে ফেলি। আমি জানি, দ্বিপ্রহরে জোহরের নামাজ পড়া যায় না। কিন্তু এখন তো বেলা ১১টা ৪৩ মিনিটে জোহর নামাজের ওয়াক্ত এবং এটি দ্বিপ্রহরের সময়। আমি কীভাবে জোহর নামাজ আদায় করব?

উত্তর : গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। নামাজের ওয়াক্ত হয়ে গেলেই মূলত নামাজ পড়া জায়েজ। নামাজের ওয়াক্ত নির্দিষ্ট করা আছে।

আল্লাহসুবহানাহু তায়ালা কোরআনে কারিমের মধ্যে বলেছেন, ‘ইমানদার ব্যক্তিদের নামাজ সুনির্দিষ্ট ওয়াক্তের মধ্যেই ফরজ করা হয়েছে।’

সুতরাং নামাজের ওয়াক্ত যদি হয়ে যায় এবং যেহেতু আপনার জন্য জামাতে নামাজ আদায় করা বাধ্যতামূলক নয়, সেক্ষেত্রে ওয়াক্ত হয়ে গেলেই আপনি নামাজ আদায় করতে পারেন।

ওয়াক্তের বিষয়টি আপনাকে নিশ্চিত হতে হবে। ওয়াক্ত যদি না হয়ে থাকে তাহলে আপনার এই নামাজ হবে না, আপনাকে পুনরায় নামাজ আদায় করতে হবে।

নামাজের ক্ষেত্রে শর্ত হচ্ছে ওয়াক্ত, আজান নয়। বর্তমানে বাংলাদেশে হয়তো ১১টা ৪০ মিনিটে বা এর কাছাকাছি সময়ে জোহর নামাজের ওয়াক্ত দাখিল হয়ে থাকতে পারে।

সেক্ষেত্রে ১১টা ৪৩ মিনিট হলেই জোহর নামাজের ওয়াক্ত হয়ে যাবে, সুতরাং একে দ্বিপ্রহর বলার কোনো সুযোগ নেই।