Beta

আপনার জিজ্ঞাসা

রাসুল (সা.) কখন, কীভাবে হাত তুলে মোনাজাত করেছেন?

১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০১ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৩৯তম পর্বে রাসুল (সা.) কখন, কীভাবে এবং কোন কোন অবস্থায় হাত তুলে মোনাজাত করেছেন সে বিষয়ে ঢাকা থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ফরজ সালাত আদায়ের পর সম্মলিত মোনাজাত নেই। তবে রাসুল (সা.) অনেক জায়গায় হাত তুলে মোনাজাত করেছেন। কখন, কীভাবে এবং কোন কোন অবস্থায় হাত তুলে মোনাজাত করেছেন জানাবেন কি?

উত্তর : হ্যাঁ, আপনি সঠিক বলেছেন। ফরজ সালাতের পর রাসুল (সা.) সাহাবীদের নিয়ে অথবা মুসলমানদের নিয়ে দোয়া করেছেন, এই মর্মে কোনো রেওয়ায়েত সাব্যস্ত হয়নি। নবী করিম (সা.) বিভিন্ন সময় দোয়া করেছেন, যেমন: সাহাবাদের নিয়ে বৃষ্টির জন্য দোয়া করেছেন, আরাফাতের ময়দানে দোয়া করেছেন, কখনও কখনও খাওয়ার পরেও দোয়া করেছেন।

তাই এখান থেকে অধিকাংশ ওলামায়ে কেরাম বলেছেন, যদি কেউ দোয়া করতে চান, আর সেটাকে যদি নিজেরা সুন্নাত বা বাধ্যতামূলক না করেন বা সেটাকে সুনির্দিষ্ট নিয়মে পরিণত না করেন, তাহলে সম্মিলিত দোয়া করতে পারেন। সম্মিলিত দোয়া করা হারাম, নিষিদ্ধ বা বেদাত নয়। কিন্তু সেটাকে সুন্নাতে পরিণত করে নেওয়া অথবা নিজের জন্য বাধ্য করে নেওয়া, এই কাজটি সুন্নাহ পরিপন্থী। এটি বেদাতে পরিণত হবে।

কেউ যদি মনে করেন যে, আল্লাহর নেক বান্দা নিজের জন্য আল্লাহর কাছে দোয়া করলে তাঁর ফায়দা হবে, তাহলে এ কাজটি করা জায়েজ রয়েছে।

Advertisement