আপনার জিজ্ঞাসা : ছেলের চিকিৎসার খরচ জোগাতে ঘুষ খাওয়া যাবে?

১৪ মার্চ ২০১৯, ১০:৪৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৫৪তম পর্বে ছেলের চিকিৎসার খরচ জোগাতে ঘুষ খাওয়া যাবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন খন্দকার দেলওয়ার। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার এক আত্মীয়ের ছেলের কঠিন অসুখ হয়েছে। ডাক্তার বলেছে, সিঙ্গাপুরে নিয়ে চিকিৎসা করাতে হবে। তা না হলে ছেলেকে বাঁচানো যাবে না। চিকিৎসার জন্য প্রায় পাঁচ লাখ টাকার প্রয়োজন। এত টাকা দিয়ে কেউ তো সাহায্য করবে না, ধারও দেবে না। এখন ছেলেকে বাঁচানোর জন্য কি তিনি অফিসে ঘুষ খেতে পারবেন বা সরকারি সম্পদ আত্মসাৎ করতে পারবেন?

উত্তর : যদি তিনি চিকিৎসার ব্যবস্থা করতে না পারেন তাহলে তিনি আল্লাহকে বলবেন যে,  আল্লাহ আমি চেষ্টা করেছি কিন্তু কোনোভাবেই চিকিৎসার ব্যবস্থা করতে পারিনি। কিন্তু তার জন্য কোনোভাবেই ঘুষ বা অফিসের টাকা আত্মসাৎ করা তার জন্য জায়েজ নেই। তিনি এটা করতে পারবেন না। তিনি সামর্থ্য অনুযায়ী চেষ্টা করবেন, এর বাইরে চলে গেলে চিকিৎসার দায়িত্ব তার ওপর বর্তাবে না। এ ক্ষেত্রে তার জন্য হারাম কাজ করা জায়েজ নেই।