Beta

আপনার জিজ্ঞাসা

পাঠাওয়ের বাইক চালাতে গিয়ে নামাজ কাজা হলে কী করব?

১৪ মার্চ ২০১৯, ১২:৩৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৫৫তম পর্বে পাঠাওয়ের বাইক চালাতে গিয়ে নামাজ কাজা হলে করণীয় কী, সে বিষয়ে ই-মেইলে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমি পাঠাওয়ে বাইক চালাই। জোহর ও আসরের নামাজ জামাতের সঙ্গে আদায় করি। কিন্তু মাগরিব ও এশার সময় বাইক নিয়ে রাস্তায় থাকার কারণে নামাজ কাজা হয়ে যায়। এমন অবস্থায় কি আসরের সময় মাগরিব ও এশার নামাজ আদায় করে নিতে পারব?

উত্তর : সালাতের বিধান সম্পর্কে না জানার কারণে আপনি সালাত কাজা করে ফেলছেন। বাইক তো আপনি চব্বিশ ঘণ্টা চালাচ্ছেন না  । মাগরিব ও এশার সালাত আদায় করার জন্য আপনি পাঁচ মিনিট সময় বের করতেই পারেন। আসরের সাথে মাগরিব ও এশার সালাত আদায় করা আপনার জন্য জায়েজ নেই।

তবে যদি আপনি সফরের মধ্যে থাকেন, তাহলে আপনার জন্য সালাত জমা করা জায়েজ রয়েছে। এশার সালাতের শেষ সময় পর্যন্ত মাগরিব এবং এশার সালাত জমা করা আপনার জন্য জায়েজ  আছে।

Advertisement