Beta

আপনার জিজ্ঞাসা

ইনকাম ট্যাক্স না দিলে উপার্জন বৈধ হবে কি?

০৩ মে ২০১৯, ০৯:৫৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম মো. রফিকুল ইসলাম আল-মাদানী।

আপনার জিজ্ঞাসার ২২৭৩তম পর্বে ইনকাম ট্যাক্স না দিলে উপার্জন বৈধ হবে কি না, সে বিষয়ে ইংল্যান্ড থেকে মেইলে জানতে চেয়েছেন জাহেদ আল রাজি। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ইনকাম ট্যাক্স না দিয়ে রোজগার করলে সেই রোজগার হালাল হবে কি? যদিও ইংল্যান্ডে আইনত প্রত্যেকের ট্যাক্স প্রদান করা বাধ্যতামূলক। উল্লেখ্য, আমাদের এই ট্যাক্সের টাকা দিয়ে তারা যুদ্ধাস্ত্র তৈরি করে, আমাদের মুসলিম দেশগুলোর ওপর হামলা চালায়। এমতাবস্থায় আমি যদি ট্যাক্স না দিয়ে উপার্জন করি, তাহলে সেটা কি বৈধ হবে?

উত্তর : যেহেতু ওই দেশগুলো আপনাকে অনেক সুযোগ-সুবিধা দিচ্ছে, সেহেতু ইনকাম ট্যাক্স ফাঁকি না দেওয়া উচিত। ট্যাক্স দিয়ে আপনি বৈধভাবে ইনকাম করবেন। আর যদি কোনোভাবে এমন হয় যে ট্যাক্স দিলেন না আর এর কারণে কোনো ঝামেলার সম্মুখীন হলেন না, এর মধ্যে আপনার যে ইনকাম হবে সেটা ইনশাআল্লাহ শরিয়তের দৃষ্টিতে হারাম হবে না। তবে এটি যেন স্বভাবে পরিণত না হয়। সরকারের আইনগুলো ফাঁকি বা সেগুলো উপেক্ষা করে চলা, এই পরামর্শ আমরা দিই না। আমরা সেগুলোকে মানার পরামর্শ দিয়ে থাকি।

Advertisement