Beta

আপনার জিজ্ঞাসা

সকাল ৭টার পর ফজর নামাজ পড়া যাবে?

০৬ মে ২০১৯, ১০:০৩

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম  ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৭০তম পর্বে ফজরের সালাত সকাল ৭/৮টায় পড়লে শুদ্ধ হবে কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন রোকেয়া বেগম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ফজরের নামাজ আমি ভোরে আদায় করতে পারি না। সকাল ৭/৮টার সময় পড়লে কি নামাজ শুদ্ধ হবে?

উত্তর : অবশ্যই সালাত সময়মতো আদায় করতে হবে। দুনিয়ার যে কাজগুলো আছে, সেগুলো আপনি ঠিকমতো করবেন; কিন্তু আল্লাহর কাজ সময়মতো করবেন না, আপনি সেটা নিয়ে উপহাস করবেন, আর বলবেন যে আমার সালাত হবে কি না, এটি একেবারেই বিভ্রান্তিকর বক্তব্য। এই ধরনের বক্তব্য কেউ যেন না দেয়, তাহলে তিনি ইমানহারা হয়ে যেতে পারেন।

যদি কেউ চিন্তা করে যে আমি ফজরের সালাত নিয়মিত পড়ব না বা ৭টা/৮টার দিকে পড়ব, এ চিন্তা করে ঘুমায়, এর পরে যদি ঘুমের মধ্যে তার মৃত্যু হয়ে যায় তাহলে কাফির আবস্থায় তার মৃত্যু হলো। কারণ, সে আল্লাহর ইবাদত করবে না, এ সিদ্ধান্ত নিয়ে ঘুমিয়েছে।

তবে ঘুমের কারণে সময়মতো কেউ উঠতে না পারলে, যখন ঘুম থেকে উঠবেন তখনই সালাত আদায় করে নেবেন। রাসুল (সা.)-এর সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে, ‘যখন তোমাদের মধ্যে কোনো ব্যক্তি সালাতের কথা ভুলে যাবে কোনো না কোনো বাস্তব কারণে, এরপর যখনই তার স্মরণে আসবে, সে সালাত আদায় করে নেবে।’ তবে এটা কোনোভাবেই নিয়মিত করতে যাবেন না।

Advertisement