Beta

আপনার জিজ্ঞাসা

স্বর্ণালংকারের জাকাত কি বিক্রয়মূল্যের হিসাবে হবে?

০৯ মে ২০১৯, ১৪:২০ | আপডেট: ০৯ মে ২০১৯, ১৪:২২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদ উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯০তম পর্বে স্বর্ণালংকারের জাকাত কি বিক্রয়মূল্যের হিসাবে হবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন সেলিনা রহমান। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার ফিক্সড ডিপোজিটের ওপরে যে জাকাত আসবে আর আমার স্বর্ণালংকারের ওপরে যে জাকাত আসবে, সেটা আমি কীভাবে হিসাব করব—বিক্রয়মূল্যের ওপরে নাকি ক্রয়মূল্যের ওপরে?

উত্তর : ইসলামী শরিয়তমতে ব্যবহৃত স্বর্ণের কোনো জাকাত নেই। যদিও এ বিষয়ে আলেমদের মধ্যে মতপার্থক্য রয়েছে। যদি আপনি জাকাত বা সদকা দিতে চান, তাহলে আপনি একটা নির্দিষ্ট হিসাব কষে দিতে পারেন।

কারণ, আপনি যদি ক্রয়মূল্য ধরেন, তাহলে দেখবেন এখনকার ক্রয়ের সঙ্গে আগের ক্রয়ের কোনো মিল নেই। আর যদি ধরেন বিক্রয়মূল্য, আপনি তো এখনো বিক্রয় করেননি, তাই কীভাবে বিক্রয়মূল্য ধরবেন। সুতরাং এর পদ্ধতি হলো, যে মালের ওপর জাকাত ফরজ, ওই মাল থেকে জাকাত বের করতে হয়, মানে ওই মালের ৪০ ভাগের এক ভাগ, যেটাকে শতকরা আড়াই ভাগ বলা হয়। যদি আপনি স্বর্ণালংকার থেকে ৪০ ভাগের এক ভাগ বের করেন, তাহলে এটা অলংকার আর থাকবে না। সুতরাং, ইসলামী শরিয়তের মধ্যে যেসব সম্পত্তির মধ্যে জাকাত বের করা সম্ভব হয় না, সে সম্পত্তির ওপর জাকাত আসে না। এটি হলো মূল নীতি এবং সব ওলামায়ে কেরামের ঐকমত্যে এটি সাব্যস্ত হয়েছে।

Advertisement