Beta

আপনার জিজ্ঞাসা

রোজা আবস্থায় চোখে ড্রপ দেওয়া যাবে?

১৩ মে ২০১৯, ১৯:২৪ | আপডেট: ১৩ মে ২০১৯, ১৯:৩৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার তৃতীয় পর্বে রোজা অবস্থায় চোখে ড্রপ দেওয়া যাবে কি না, আর সাপোজিটর ব্যবহার করা যাবে কি না, সে বিষয়ে রাজশাহী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন শামসুল আলম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : রোজা অবস্থায় চোখে ড্রপ দেওয়া যাবে কি না, আর সাপোজিটর ব্যবহার করা যাবে কি না?

উত্তর : হ্যাঁ, চোখে ড্রপ দিতে পারবেন। এই মর্মে শেখ শায়খ উল ইসলাম আহমেদ ইবনে হালিম (রা.) তাঁর ফতোয়ার মধ্যে উল্লেখ করেছেন, ‘এর মাধ্যমে সিয়াম নষ্ট হবে না। যদি কেউ চোখে, কানে অথবা নাকে ড্রপ দিয়ে থাকেন, তাহলে তার সিয়াম নষ্ট হবে না।’ কারণ হলো তিনি এটা খাবার হিসেবে ব্যবহার করেননি। আর ড্রপের মাত্রা এত সামান্য যে চোখের সামান্য কিছু অংশে এটি প্রবেশ করে থাকে। যেহেতু এটা ওষুধ, এর মাধ্যমে সিয়াম নষ্ট হবে না। এটা বিশুদ্ধ বক্তব্য।

সাপোজিটর ব্যবহার করা, এটাও জায়েজ। সেহেতু এটা ওষুধ। ওষুধ হিসেবে যদি প্রয়োজন হয় তিনি ব্যবহার করবেন। এ ক্ষেত্রে সিয়াম নষ্ট হবে না।

Advertisement