আপনার জিজ্ঞাসা : নামাজের মাঝে অজু ছুটে গেলে কী করব?

১৪ মে ২০১৯, ২১:১৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৮২তম পর্বে নামাজ আদায়ের সময় অজু ছুটে গেলে, নামাজ ছেড়ে দিয়ে আবার অজু করতে হবে কি না, সে বিষয়ে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন বাশার। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : জামাতে বা একাকী নমাজ আদায়ের সময় যদি আমার অজু ছুটে যায়, তাহলে কি নামাজ ছেড়ে দিয়ে আমাকে নতুন করে অজু করতে হবে?

উত্তর : অজু চলে গেলে আপনি নামাজ থেকে বেরিয়ে গিয়ে আবার অজু করে তারপর সালাতে আংশ গ্রহণ করবেন। যেখান থেকে শেষ করেছেন, সেখান থেকে ধরবেন। যেমন : আমরা উদাহরণ দিতে পারি, এক রাকাত কেউ পূর্ণ করেছেন এবং দ্বিতীয় রাকাতে তাঁর অজু নষ্ট হয়ে গেছে। দ্বিতীয় রাকাতে তিনি চলে গেছেন অজু করার জন্য। এসে দেখেন ইমাম সাহেব চতুর্থ রাকাত শুরু করেছেন, তাহলে তিনি দ্বিতীয় ও তৃতীয় রাকাত পাননি। এ ক্ষেত্রে তিনি  দ্বিতীয় ও তৃতীয় রাকাত পূর্ণ করে নেবেন। তিনি এসে চতুর্থ রাকাত পেলেন, কিন্তু এটা তাঁর জন্য দ্বিতীয় রাকাত হবে। এরপর তিনি তৃতীয় ও চতুর্থ রাকাত নিজে পড়ে নেবেন।