Beta

আপনার জিজ্ঞাসা

ভুলে হাত থেকে অজিফার বই পড়ে গেলে করণীয় কী?

০১ জুন ২০১৯, ১১:৫১ | আপডেট: ০১ জুন ২০১৯, ১১:৫৯

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার প্রথম পর্বে ভুলে আমার হাত থেকে অজিফার বই পড়ে গেলে করণীয় কী, সে বিষয়ে নোয়াখালী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ভুলে আমার হাত থেকে অজিফার বই পড়ে গেলে করণীয় কী?

উত্তর : হাত থেকে কোনো অজিফা বা অন্য কোনো ইসলামিক বই অথবা এমন কোনো বই সেখানে কোরআন এবং হাদিস লিখিত আছে, এমন কোনো বই অনিচ্ছাকৃতভাবে পড়ে যায় তবে এর জন্য কিছু করতে হবে না। এর কারণ হলো, অনিচ্ছাকৃতভাবে যদি আল্লাহর বান্দারা কোনো কাজ করে, এ জন্য আল্লাহ বান্দাদের পাকরাও করবেন না। আল্লাহ কোরআনে সুরা আল বাকারার শেষ আয়াতগুলোতে এ কথাই বলেছেন। আল্লাহর বান্দাদের ভুলের কারণে, অনিচ্ছার কারণে যদি কোনো কাজ সম্পাদিত হয়ে যায়, সেখানে মূলত উদ্দেশ্য এই নয় যে, তিনি এটাকে অবমাননা করবেন, লাঞ্চিত করবেন- যদি এই ধরনের উদ্দেশ্য না থাকে, তাহলে তিনি গুনাগার হবেন না। যদি ইচ্ছেকৃতভাবে এই কাজ করেন, তাহলে তওবা করতে হবে এবং তিনি গুনাহগার হবেন।

Advertisement