Beta

আপনার জিজ্ঞাসা

মোহরানার টাকা পরিশোধের ব্যাপারে শরিয়তের বিধান কী?

১৩ জুন ২০১৯, ১৩:৪৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৬৮তম পর্বে স্ত্রীর মোহরানার টাকা পরিশোধ না করে সারা জীবন কাটিয়ে দেওয়ার ব্যাপারে শরিয়তের বিধান কী, সে বিষয়ে ময়মনসিংহ থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন শামীমা হক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : স্ত্রীর মোহরানার টাকা পরিশোধ না করে সারা জীবন কাটিয়ে দেওয়ার ব্যাপারে শরিয়তের বিধান কী?

উত্তর : আসলে যে প্রশ্নটি করেছেন, এটি অনেক দুঃখজনক প্রশ্ন। এটি হারাম কাজ, এটি ঋণ। সুতরাং, এ ঋণটুকু পরিশোধ করে দেবেন। আর স্ত্রীর ওয়াজিব হচ্ছে, তার এ ঋণ আদায় করে নেওয়া। সে ক্ষেত্রে আপনি আপনার স্বামীকে বারবার তাগিদ দিতে পারেন যে আমার মোহরানা টাকা আমাকে দিয়ে দাও। আর স্বামীরও উচিত, যত দ্রুত সম্ভব মোহরানা পরিশোধ করে দেবেন।

মোহরানা না দিয়ে সারাটা জীবন কাটাবেন, এরপর মৃত্যু হয়ে যাবে, মৃত্যুর পর এই ঋণ আপনি কীভাবে পরিশোধ করবেন? সেদিন তো আর টাকা থাকবে না। সেদিন নেক আমল দিয়ে পরিশোধ করতে হবে। সুতরাং, নেক আমল দিয়ে পরিশোধ করার সেই সামর্থ্য আমাদের হবে না; বরং দুনিয়ার যে কাগজি টাকা আছে, সেই টাকা দিয়ে পরিশোধ করুন। আখিরাতে আল্লাহর পাকড়াও থেকে, জবাবদিহি থেকে আমাদের মুক্ত থাকার চেষ্টা করতে হবে। আর এটা স্বামীর মৌলিক দায়িত্ব, সুনির্দিষ্ট সময়ে এটা পরিশোধ করে দেওয়া।

Advertisement