Beta

আপনার জিজ্ঞাসা

ঘরে টেলিভিশন থাকলে কি মৃত্যু-যন্ত্রণা বেশি হয়?

২৮ জুন ২০১৯, ১৪:০২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯১তম পর্বে ঘরে টেলিভিশন থাকলে মৃত্যু-যন্ত্রণা বেশি হয় কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন তাহমিনা বেগম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ঘরে টেলিভিশন থাকলে নাকি আজরাইল (আ.) খুব কষ্ট দিয়ে জান নেন। টিভি না থাকলে আমরা এ মাসয়ালা কোথায় থেকে জানব?

উত্তর : মালাকুল মউত বা মৃত্যুর ফেরেশতা কষ্ট দিয়ে কারো মৃত্যু দেবেন, এ ক্ষমতা মালাকুল মউতের নেই। মালাকুল মউত এই কাজটি করবেন না। যদি ইমানদার বান্দা হয়ে থাকেন, সত্যিকার আল্লাহর বান্দা হয়ে থাকেন, আল্লাহর আনুগত্য করে থাকেন, আল্লাহর নির্দেশিত ইবাদত করে থাকেন, তাহলে মালাকুল মউতের এই ক্ষমতা নেই যে তিনি কষ্ট দেবেন শুধু টেলিভিশন থাকার কারণে। এ ধরনের কোনো বক্তব্য রাসুল (সা.) বা সাহাবা কেরামের মাধ্যমে সাব্যস্ত হয়নি। কারণ, সাহাবা কেরামদের আমলে টেলিভিশনই ছিল না। এটি একটি প্রযুক্তি। টেলিভিশন হচ্ছে ঘরের যে অন্য যন্ত্র আছে, সেগুলোর মতোই। সুতরাং টেলিভিশনের কারণে এই মৃত্যু-যন্ত্রণা হবে, এ বক্তব্য সঠিক নয়।

মালাকুল মউত ওই সব ব্যক্তির জান নিতে কষ্ট দেবেন, যারা নাফরমান ছিল, কাফের ছিল, আল্লাহর অবাধ্যতার মধ্যে ছিল; তারাই মূলত কষ্ট পাবে। কিন্তু ইমানদারগণের মৃত্যু খুব সহজে হবে।

Advertisement