Beta

আপনার জিজ্ঞাসা

রাসুল (সা.)-কে স্বপ্নে দেখার আমল কী?

২৮ জুন ২০১৯, ১৭:২৩ | আপডেট: ২৯ জুন ২০১৯, ০৬:৫৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৯২তম পর্বে রাসুল (সা.)-কে স্বপ্নে দেখার আমল কী, সে বিষয়ে চট্টগ্রাম থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : রাসুল (সা.)-কে স্বপ্নে দেখার আমল কী?

উত্তর : রাসুল (সা.)-কে স্বপ্নে দেখার কোনো আমল রাসুল (সা.) উল্লেখ করেননি। তবে সুফেসালিহীনগণ রাসুল (সা.)-কে দেখার জন্য দুটি জিনিস করতেন। একটি হলো, প্রতিটি পর্যায়ে নবীর (সা.) দিকনির্দেশনা অনুসরণ করা। নবীর (সা.) দিকনির্দেশনার কাজটি যদি কেউ নিয়মিত করেন, তাহলে তিনি নবী (সা.)-কে স্বপ্নে দেখতে পারেন।

দ্বিতীয় যে কাজটি সুফেসালিহীনগণ করতেন সেটি হলো, রাসুল (সা.)-কে স্বপ্নে দেখার জন্য আল্লাহর কাছে দোয়া করতেন। রাসুল (সা.)-কে যাঁরা ভালোবেসেছেন, তাঁদের ভালোবাসার দাবি হচ্ছে যে যাঁকে আমরা ভালোবেসেছি, যাঁর প্রতি আমাদের অন্তরের অনুরাগ রয়েছে, তাঁকে আমরা স্বপ্ন দেখব। এ জন্য তাঁরা আল্লাহর কাছে দোয়া করতেন।

এ দুটি কাজের মধ্যে আপনি যেকোনো একটি কাজ করতে পারেন বা দুটি কাজই করতে পারেন, তাহলে হয়তো আপনি রাসুল (সা.)-কে স্বপ্নে দেখতে পারবেন।

Advertisement